kalerkantho


টাকার জন্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে ডোয়াইন স্মিথ!

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৫:৪২



টাকার জন্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে ডোয়াইন স্মিথ!

স্রেফ টাকার জন্যই আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনা থেকে হারিয়ে যাচ্ছে অনেক তারকা ক্রিকেটার। তাদের মধ্যে একজন ক্যারিবীয় ব্যাটিং অলরাউন্ডার ডোয়াইন স্মিথ। ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের চলমান অচলাবস্থা এবং আর্থিক সুবিধার অভাব থাকায় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তিনি। তবে বিভিন্ন দেশে ফ্র্যঞ্চাইজিভিত্তিক ক্রিকেট সিরিজ যেমন আইপিএল, সিপিএল, বিপিএল, পিএসএল ও ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলে যাবেন তিনি।

স্মিথ বর্তমানে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এ ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলছেন। বৃহস্পতিবার করাচি কিংসের বিপক্ষে মাঠে নামার আগেই স্মিথ তার এই সিদ্ধান্ত প্রকাশ করেন। কেবল স্মিথই নন, ওয়েস্ট ইন্ডিজের অধিকাংশ তারকা ক্রিকেটাররা এখন জাতীয় দলের হয়ে খেলেন না। স্যামি-গেইলরা তবু টি-টোয়েন্টিতে খেলেন। কিন্তু ভবিষ্যতে খেলবেন কিনা সেটা অনিশ্চিত। বোর্ডের সঙ্গে তাদের সম্পর্ক মোটেও ভালো নয়। একজন ক্রিকেটারের ক্যারিয়ারের পতনের পর সে বেকার হয়ে যায়।

তখন তার দরকার হয় আর্থিক নিরাপত্তার। কোনো ক্রিকেট বোর্ডই একজন অবসরপ্রাপ্ত ক্রিকেটারকে 'পেনশন' দেয়না। তবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টগুলো খেললে প্রচুর অর্থ পাওয়া যায়। এই বিষয়টিই ক্যারিবিয়ান ক্রিকেটারসহ ক্রিকেট বিশ্বের সব দেশের ক্রিকেটারকে জাতীয় দলের হয়ে খেলতে নিরুৎসাহিত করছে।

২০০৩-০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় স্মিথের। ক্যারিয়ার শুরু করার ১৪ বছর পর অবসর নিলেন ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যান। ১০৫ ওয়ানডের ক্যারিয়ারে ৮ হাফ সেঞ্চুরিসহ ১৬৮৩ রান করেছেন। উইকেট নিয়েছেন ৬১টি। টেস্ট খেলেছেন মাত্র ১০টি! এছাড়া  ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচে তার সংগ্রহ ৫৮২ রান। ২০১৫ বিশ্বকাপের পর থেকে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে আর দেখা যায়নি তাকে। এই সময়ে তিনি বিভিন্ন ফ্র্যঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট খেলে বেড়াচ্ছেন দেশে দেশে।


মন্তব্য