kalerkantho


একাদশে জায়গা হারাচ্ছেন সাব্বির?

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৩:১১



একাদশে জায়গা হারাচ্ছেন সাব্বির?

দীর্ঘদিন একটানা নিজের হাতে পরা গ্লাভসদুটি এবার লিটন দাসের হাতে তুলে দিতে হচ্ছে টাইগার টেস্ট ক্যাপ্টেন মুশফিকুর রহিমকে। অর্থাৎ একাদশে অন্তর্ভুক্তি ঘটতে যাচ্ছে একসময় জাতীয় দলকে বাদ পড়া লিটন দাসের।

যিনি একইসঙ্গে উইকেটকিপার এবং ব্যাটসম্যান। বিসিএলে ডাবল সেঞ্চুরি করে নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করেছেন।  তাহলে লিটন দাসকে জায়গা করে দিতে একজনকে তো জায়গা ছাড়তেই হবে। বাংলাদেশের দারুণ সেটাআপের ব্যাটিং লাইনআপ থেকে কাকে রাখা হবে একাদশের বাইরে- এটাই এখন বড় প্রশ্ন।

কিপিং ছেড়ে দেওয়ায় অধিনায়কত্বের পাশাপাশি মুশফিকের একমাত্র দায়িত্ব হলো স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলা। এর আগে ৬ নম্বরে ব্যাট করতেন কারণ দীর্ঘসময় পরিশ্রমসাধ্য উইকেটকিপিং করার পর তার বিশ্রামের প্রয়োজন ছিল। এখন কিপারের দায়িত্ব লিটনের হাতে থাকায় স্বভাবতই তাকে ব্যাটিং পজিশনে ওপরের দিকে আনা হবে। প্রস্তুতি ম্যাচেও তাকে ৪ নম্বরে ব্যাটিং করানো হয়েছে। যদিও খুব ভালো করতে পারেননি তিনি।

সেক্ষেত্রে নিয়মিত ৪ নম্বরে খেলা মাহমুদ উল্লাহ রিয়াদের জায়গা হয়েছে ৬ নম্বরে। লিটনকে জায়গা করে দিতে প্রস্তুতি ম্যাচে একাদশে স্থান হয়নি সাব্বিরের।

এখন প্রশ্ন হলো কাকে একাদশ থেকে বাদ দেওয়া হবে? প্রস্তুতি ম্যাচের একাদশের ব্যাটিং লাইনআপ যদি ঠিক থাকে তবে বোঝাই যাচ্ছে সাব্বিরকে একাদশের বাইরে থাকতে হবে। এছাড়াও যদি সাব্বিরকে জায়গা দেওয়ার চিন্তা করা হয় তবে মাহমুদ উল্লাহ রিয়াদকে বাইরে রাখতে হবে। রিয়াদের মত নির্ভরযোগ্য এবং অভিজ্ঞ ক্রিকেটারকে দলের বাইরে রাখার চিন্তা টিম ম্যানেজম্যান্ট করবে বলে মনে হয়না। ৫ টেস্টের ১০ ইনিংসে ৩ হাফ সেঞ্চুরিতে ৩০.৮৭ গড়ে ২৪৭ রান করা সাব্বিরকে হয়তো একটি বিরতি নিতে হবে। তবে সবকিছুই চুড়ান্ত হবে টিম ম্যানেজম্যান্টের সিদ্ধান্তের ওপর।


মন্তব্য