kalerkantho


কোহলি কেন সব দায় নেবে: সৌরভ

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ১৮:৩৯



কোহলি কেন সব দায় নেবে: সৌরভ

আর একদিন পরেই ব্যাঙ্গালুরুতে শুরু হতে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিতীয় টেস্ট। পুনে টেস্টে ভরাডুবির পর এখন ভয়ানক চাপে আছে ভারত। সমর্থকদের পাশাপাশি আইসিসি থেকেও উইকেট নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। আর পারফর্মেন্সের দিক দিয়ে সব দায় যেন চাপানো হচ্ছে ভারত অধিনায়ক বিরাট কোহলির ওপর! কিন্তু এমনটা মোটেও মানতে রাজী নন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তার মতে, কোহলিকেই সব দায় নিতে হবে কেন?

গত তিন সিরিজে ৪টি ডাবল সেঞ্চুরি করা কোহলি পুনে টেস্টের প্রথম ইনিংসে ০ এবং দ্বিতীয় ইনিংসে ১৩ রানে আউট হন।  আউট হওয়ার ধরণ মোটেও গ্রহণযোগ্য ছিল না। তাই শুরু হয়েছে সমালোচনা। এসব সমালোচনার জবাবে সৌরভ বলেছেন, "একজন ব্যাটসম্যান প্রতি ম্যাচেই রান করবে এটা তো হতে পারে না। এক-দুটো কিংবা তার বেশি ম্যাচ সে অফফর্মে থাকতেই পারে। পুনেতে দুটো ইনিংসেই ব্যর্থ হয়েছে কোহলি। প্রথম ইনিংসে অফস্ট্যাম্পের বাইরে আলগা শট খেলতে গিয়ে আউট হয়ে গেল।

 সেজন্য তার ওপর সব দায় চাপানোর কিছু নেই। "

অজিদের বিরুদ্ধে কোহলির সাফল্যের কথা মনে করিয়ে দিয়ে সৌরভ বলেছেন, "অস্ট্রেলিয়ার মাটিতে ওদের বিরুদ্ধে টানা চারটি টেস্টে পরপর শতরান করেছিল কোহলি। অস্ট্রেলিয়ার মাটিতে শচীনকেও আমি এত দুরন্ত ব্যাটিং করতে দেখিনি। "

অজিদের হোয়াইটওয়াশের ভবিষ্যদ্বাণী করা সৌরভ এখন তার অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছেন। তবে এখনও ৩-১ ব্যবধানে জয়ের আশা ছাড়েননি তিনি। পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে, বোর্ডার–গাভাস্কার ট্রফি নিজেদের দখলে রাখতে হলে বেঙ্গালুরু টেস্টে জিততেই হবে ভারতকে। কারণ ২০১৪–১৫ সালে শেষবার এই সিরিজে ২–০ ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। যতই চাপ থাক, ভারতের ফিরে আসার ব্যাপারে আত্মবিশ্বাসী সৌরভ।


মন্তব্য