kalerkantho


তামিম-মমিনুলের পর লিটনের প্রস্তুতিটাও ভালো হলো

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ১৭:৪৬



তামিম-মমিনুলের পর লিটনের প্রস্তুতিটাও ভালো হলো

ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করে সুযোগ পেয়েছেন শ্রীলঙ্কা সফরে। একাদশে ঠাঁই পাওয়া নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে।

বাড়তি পাওনা হিসেবে মুশফিক তার কিপিং গ্লাভস তুলে দিয়েছেন লিটন দাসের হাতে। তার আগে প্রস্তুতিটাও বেশ ভালোই সারলেন লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ উপলক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনটি ভালো-মন্দ মিলিয়েই কাটাল বাংলাদেশ। দুর্দান্ত সেঞ্চুরি করে নিজেকে জানান দিয়েছেন তামিম ইকবাল। শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে ৭ উইকেটে ৩৯১ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ।

মোরাতুয়া ডি জয়সা স্টেডিয়ামে দুইদিনের এই ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে যায় বাংলাদেশ। যদিও ইনিংসের শুরুতেই প্যাভিলিয়নে ফিরেন সৌম্য সরকার (৯)। সামারাকুনের বলে সাজঘরে ফেরেন বাঁহাতি এই তারকা। ‌এরপর তামিমের সঙ্গে দারুণ এক জুটি গড়েন মমিনুল।

মমিনুল অবসরে যাওয়ার আগে ২য় উইকেট জুটিতে আসে ১৪৩ রান। ১০৩ বলে ৭৩ রানের চমৎকার ইনিংস খেলতে গিয়ে ১০টি বাউন্ডারি হাঁকান মমিনুল। তার ইনিংসটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ।  অন্যদিকে সেঞ্চুরিয়ান তামিম বাউন্ডারি হাঁকান ৯টি। একইসঙ্গে বল উড়িয়ে সীমানার বাইরে পাঠিয়েছেন ৭ বার।

৪ নম্বরে ব্যাট করতে নেমে ২১ রানেই প্যাভিলিয়নে ফিরেন অধিনায়ক মুশফিক। ৪৬ বল খেলে ৩ বাউন্ডারিতে ৩০ রান করেন সাকিব আল হাসান। এই দুজনের বিদায়ের মাঝে দারুণ ধৈর্য্যশীল ব্যাটিং করেন মাহমুদ উল্লাহ রিয়াদ। তবে ৭৩ বলে ৩ চার এবং ২ ছক্কায় ৪৩ রানেই থামতে হয় তাকে। মেহেদী হাসান মিরাজ আবারও ব্যর্থ হলেন। মাত্র ১ রান করে উইকেটের পেছনে খোঁচা মেরে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তবে ৭ নম্বরে নামা লিটন দাস শেষ পর্যন্ত অপরাজিত ৫৭ রান করে দিন শেষ করেন।

লিটনের ইনিংসটি প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ। ইনিংসটি খেলতে তিনি ৬৪ বলে ১০টি বাউন্ডারি হাঁকান। উইকেটে তাকে বেশ সাবলীল মনে হচ্ছিল। শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বোলার করুণারত্নে ৩ উইকেট নেন। আগামী ৭ মার্চ গল টেস্ট দিয়ে শুরু হচ্ছে দুই দলের আসল লড়াই। তার আগে প্রস্তুতির দ্বিতীয় দিনে বোলিংটাও নিশ্চয়ই ঝালিয়ে নিতে চাইবে টাইগাররা।


মন্তব্য