kalerkantho


চাপে পড়ে চিন্নাস্বামীতে এবার সবুজ উইকেট বানাচ্ছে ভারত?

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৮:৩৬



চাপে পড়ে চিন্নাস্বামীতে এবার সবুজ উইকেট বানাচ্ছে ভারত?

পুনে টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ভরাডুবির পর সমালোচনায় জর্জরিত ভারতীয় ক্রিকেট। এই ম্যাচের আগে টানা ১৯ ম্যাচ অপরাজিত থাকায় ভারতীয় সমর্থকরা হয়তো ধারণা করেছেন, অন্তত ভারতকে আর কেউ হারাতে পারবে না। যাই হোক, এই বিতর্কের চাইতেও বড় বিতর্ক হলো উইকেট নিয়ে। অশ্বিন-জাদেজার সুবিধার জন্য ভয়াবহ ধরণের ঘূর্ণি উইকেট বানিয়ে নিজের দেশেই সমালোচিত বিসিসিআই। এর মধ্যে আইসিসিও শোকজ করেছে। তাই চতুর্দিক থেকে আসা চাপে পিষ্ট হয়ে ব্যাঙ্গালুরু টেস্টে স্পোর্টিং উইকেট বানাচ্ছে ভারত!

পুনে টেস্টেই স্পিনিং ট্র্যাকে মোহভঙ্গ হয়েছে কোহলিদের! ম্যাচের ৭২ ঘণ্টা আগেও চিন্নাস্বামীর বাইশগজে উঁকি দিচ্ছে সবুজ ঘাস। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এমসিজি বা পার্থের পিচে যে দৃশ্য দেখা যায়, চিন্নাস্বামীতেও দেখা যাচ্ছে একই দৃশ্য। ভারতের মতো স্পিনের স্বর্গরাজ্যে এ দৃশ্য বেমানান! খোধ ভারত কোচ অনিল কুম্বুলেই নাকি স্পিন নির্ভরতা থেকে বেড়িয়ে আসতে চাইছেন।  

আরও বড় খবর হলো, চিন্নাস্বামীতে দ্বিতীয় টেস্টে স্পোর্টিং পিচ বানানোর নির্দেশ দিয়েছে ভারতীয় থিঙ্কট্যাঙ্ক। শনিবার থেকে বেঙ্গালুরুতে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। মঙ্গলবারই বাগিচা শহরে পৌঁছন বিরাট কোহলি।

প্রথম টেস্টে স্মিথবাহিনীর কাছে ৩৩৩ রানে হারের পর বেঙ্গালুরুতে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত। সেই লক্ষ্যে আজ বুধবার থেকেই অনুশীলন শুরু করেছে কোহলিরা।


মন্তব্য