kalerkantho


স্যার ডন ব্র্যাডম্যানের বাড়ি এখন মিউজিয়াম

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৮:১৩



স্যার ডন ব্র্যাডম্যানের বাড়ি এখন মিউজিয়াম

৫২ শেফার্ড স্ট্রিট, বাউরাল। এই ঠিকানার বাড়িতেই শৈশব আর কৈশোর কেটেছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানের। বাবা-মায়ের হাত ধরে ৩ বছর বয়সে এসে উঠেছিলেন এই বাড়িতে। ছিলেন ১৬ বছর বয়স পর্যন্ত। এখানেই তার ক্রিকেটে হাতেখড়ি। বাড়ির পেছনে একটা পানির ট্যাঙ্ক ছিল। সেটাও এখন ক্রিকেট রূপকথার অংশ। সেই ট্যাঙ্কের নিচে পাটাতনে গলফ বল ছুড়ে একটা স্ট্যাম্প দিয়ে সেটিকে মারার চেষ্টায় দিন কাটত কিশোর ব্র্যাডম্যানের।

নামফলকটা আছে অনেক দিন ধরেই।  তবে বাড়িটা হাতবদল হয়েছে অনেকবার। বছর দশেক আগে বাড়িটা কিনে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার সমাজসেবক ও ব্যবসায়ী অ্যান্ড্রু লিমিং।

তারপর থেকে এটাকে সংস্কারের কাজ করে যাচ্ছেন।  উদ্দেশ্য ছিল যত সম্ভব বাড়িটিকে আগের রূপ দেওয়া। এমনকি ব্র্যাডম্যানের সময়ের মতো করে একটা ট্যাঙ্কও বসিয়েছেন। সব সংস্কার কাজ শেষ হওয়ার পর সম্প্রতি ব্র্যাডম্যানের স্মৃতিবিজড়িত সেই বাড়ি উন্মুক্ত করে দেওয়া হয়েছে দর্শনার্থীদের জন্য। অবশ্য সে জন্য দর্শনার্থীদের গুনতে হবে ৪০ থেকে ১৮০ ডলারের মতো।

পত্রিকায় বাড়ি কেনার বিজ্ঞাপন দেখতে গিয়ে ব্র্যাডম্যানের এই বাড়িটার খোঁজ পান লিমিং।  এরপর সিদ্ধান্ত নেন বাড়িটি কিনে নিয়ে মিউজিয়াম তৈরি করার। এর সংস্কারকাজ করতে গিয়ে ব্র্যাডম্যান নিয়ে কত গবেষণা করতে হয়েছে তাকে। রীতিমতো ব্র্যাডম্যান গবেষক হয়ে গেছেন তিনি। সারাবিশ্ব থেকেই দর্শনার্থীরা ব্র্যাডম্যানের এই বাড়ি দেখতে যাবেন বলে আশা তার।  দর্শনার্থীদের কাছ থেকে পাওয়া অর্থটা তিনি কাজে লাগাবেন সমাজসেবামূলক কোন কাজে।


মন্তব্য