kalerkantho


রিভার্স সুইংয়ে কোহলিদের ঘায়েল করার হুমকি স্টার্কের

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৭:০৮



রিভার্স সুইংয়ে কোহলিদের ঘায়েল করার হুমকি স্টার্কের

প্রথম টেস্টে ভারতকে হারিয়ে দেওয়ার পরে অস্ট্রেলিয়া শিবিরে স্টিভ ওকেফির পাশাপাশি নায়ক বনে গেছেন অজিদের ভারতীয় কোচ শ্রীধরন শ্রীরাম। বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টের আগে অস্ট্রেলিয়ার গেমপ্ল্যানে বেশ বড় একটা অংশ হয়ে উঠতে চলেছে আরও একটি নাম। আর সেটি হলো মিচেল স্টার্ক। রিভার্স সুইং দিয়েই কোহলি বাহিনীকে ঘায়েল করার হুমকি দিয়েছেন এই বাঁঁ-হাতি পেসার।

আইপিএলের দুই সিজন বিরাট কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন স্টার্ক। সেই অভিজ্ঞতা থেকেই শনিবার থেকে শুরু দ্বিতীয় টেস্টে কাজে লাগাতে চান তিনি। সেজন্য সতীর্থদের জন্য কিছু পরামর্শও আছে তার। যেমন, প্রথম ইনিংসে বড় স্কোর করতে হবে ব্যাটসম্যানদের। নতুন বলের চেয়েও গুরুত্ব দিতে হবে পুরনো বলকে। তিন নম্বর টিপস হলো, যাতে বল তাড়াতাড়ি রিভার্স সুইংয়ের জন্য তৈরি হয়ে যায়, তার উপর নজর দিতে হবে। যেমন, ফিল্ডারদের বলের এক দিকের পালিশটা ঠিক রাখতে হবে।

চার, টেস্টের আগে নেটেও রিভার্স সুইংয়ের অনুশীলন চালাতে হবে তাকে আর জস হ্যাজলউডকে।

শেষের কথাগুলোতে খুব স্পষ্টই বোঝা যাচ্ছে যে, হঠাৎ তারকা বনে যাওয়া ওকেফি কিংবা নাথান লায়নের স্পিনের ওপরেই কেবল নির্ভর করছে অজিরা। তাদের আক্রমণের তালিকায় আছে পেসাররাও। আর তাতে নেতৃত্ব দেবেন এই মুহূর্তে বিশ্বের সেরা বাঁ-হাতি ফাস্ট বোলার স্টার্ক।  ভারতে খেলার অভিজ্ঞতা থেকে স্টার্ক একটা জিনিস খুব ভাল করে বুঝে গেছেন যে, নতুন বলে খুব বেশি সুইং পাবেন না। বলটা পুরনো হলে যা করার তা করতে হবে।

স্টার্ক বলেছেন, "ব্যাটসম্যানরা যদি বড় স্কোর গড়তে পারে তবে আমরা ভালো অবস্থানে থাকব। কারণ ওদের ২০ উইকেট নেওয়ার মতো বোলার আমাদের আছে। উইকেট যাই হোক না কেন তাতে কিছু যায় আসে না। "


মন্তব্য