kalerkantho


পিএসএল ফাইনাল নিয়ে ডনের কার্টুনে হাসাহাসি!

সত্যজিৎ কাঞ্জিলাল   

১ মার্চ, ২০১৭ ১৬:৪০



পিএসএল ফাইনাল নিয়ে ডনের কার্টুনে হাসাহাসি!

দুবাইয়ে চলমান পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এর ফাইনাল ম্যাচটি পাকিস্তানে আয়োজন করা নিয়ে তুলকালাম চলছে দেশটির ক্রিকেটাঙ্গনে। বিদেশি ধারাভাষ্যকাররা লাহোরে না যাওয়ার ঘোষণা দিয়েছেন।

মুখ ফিরিয়ে নিয়েছে স্পনসর প্রতিষ্ঠানগুলো। খোদ পাকিস্তান ক্রিকেট কিংবদন্তি ইমরান খান এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন। তবু দেশটির প্রেসিডেন্ট নওয়াজ শরীফ এবং পিএসএল চেয়ারম্যান নাজাম শেঠির একগুঁয়েমিতে এখনও ঝুলছে ফাইনাল ম্যাচটির ভাগ্য। এই পরিস্থিতিতে পাকিস্তানের প্রভাবশালী দৈনিক দ্য ডন প্রকাশ করল একটি কার্টুন। যা নিয়ে সোশ্যাল সাইটে হাসহাসি আর শোরগোল পড়ে গেছে।

মূলত লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ফাইনাল ম্যাচটিকে নিয়ে কার্টুনটি এঁকেছেন কার্টুনিস্ট ফেসিয়া। এতে দেখা যাচ্ছে, একটি ক্রিকেট পিচের চারদিক ঘিরে দাঁড়িয়ে আছে সশস্ত্র নিরাপত্তকর্মীরা। পিচের ওপর আবার PSL লিখে কার্টুনের উপলক্ষকে চিহ্নিত করা হয়েছে। কার্টুনটি যেন জঙ্গি উৎপাদনকারী দেশ হিসেবে বিশ্বব্যাপী কুখ্যাতি পাওয়া পাকিস্তানের বর্তমান পরিস্থিতিরই বহিপ্রকাশ।

অথচ, এই পাকিস্তানের কাছ থেকে রক্তের দামে স্বাধীনাতা ছিনিয়ে নেওয়া বাংলাদেশ এখন অন্য সব সেক্টরের পাশাপাশি ক্রিকেট বিশ্বেও মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। পাকিস্তানে যেমন কোনো দল খেলতে যেতে চায়না, তেমনি বাংলাদেশের বিরুদ্ধেও একই ষড়যন্ত্র করা হয়েছিল। নিরাপত্তার অজুহাতে অস্ট্রেলিয়া বাংলাদেশে আসেনি। এরপর ইংল্যান্ড দল সাহস করে এসে দেখল অভূতপূর্ব নিরাপত্তা। তখনকার ইংলিশ দলপতি অ্যালিস্টার কুক সব দেশকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন। এতে উদ্বুদ্ধ হয়ে অস্ট্রেলিয়া এখন বিসিবির সঙ্গে বাংলাদেশ সফরের সময়সূচী নিয়ে আপোষ করার চেষ্টা করছে। এই ২০১৭ সালের মার্চ মাসে বাংলাদেশ যখন ৪৬তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি নিচ্ছে, তখন পাকিস্তানকে বর্জন করেই চলছে বিশ্ববাসী।


মন্তব্য