kalerkantho


হ্যামিলটনে বিধ্বংসী গাপটিলের ব্যাটিং তাণ্ডব!

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৫:৫৯



হ্যামিলটনে বিধ্বংসী গাপটিলের ব্যাটিং তাণ্ডব!

স্বাগতিকদের ইনিংসের শুরু থেকেই সব আলো কেড়ে নিয়েছিলেন ওপেনার মার্টিন গাপটিল। ম্যাচের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তার চার-ছক্কার বৃষ্টিতে যেন ভেসে যাচ্ছিল ছবির মতো সুন্দর স্যাডন পার্কের গ্যালারি। টসে জিতে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ করেছিল সফরকারী দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ওয়ানডেতে ১১২ রানে অল-আউট হওয়া নিউজিল্যান্ডের জন্য টার্গেটটা বড়ই মনে হচ্ছিল। কিন্তু মার্টিন গাপটিলের ব্যাটে কিউইরা প্রমাণ করে দিল যে আগের ম্যাচের ওই ব্যাটিং ধস নেহাতই দুর্ঘটনা ছিল। গাপটিলের ১৮০* রানের দুর্দান্ত ইনিংসে প্রোটিয়াদের দেওয়া ২৮০ রানের টার্গেটে ৭ উইকেট হাতে রেখে অনায়াসেই পৌঁছে গেল কিউইরা।

ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। দলীয় ১ রানেই ফিরে যান কুইন্টন ডি কক। এরপর হাশিম আমলা আর ডু প্লেসিস মিলে ৬৫ রানের জুটি গড়ে বিপদ সামাল দেন। দীর্ঘদিন পর দলে সুযোগ পাওয়া জিতেন প্যাটেলের বলে বোল্ড হওয়ার আগে আমলা ৩৮ বলে ৪০ রান করেন। তৃতীয় উইকেটে জে পি ডুমিনিকে সঙ্গী করে ৬২ রানের জুটি গড়েন ডু প্লেসিস।

৬৭ রান করে নিশামের বলে ডু প্লেসিস আউট হওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা।

প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স (৭২)। অষ্টম উইকেটে ওয়েন পার্নেলের (২৯) সঙ্গে তার ৬৩ রানের জুটিটিই প্রোটিয়াদের বড় সংগ্রহ এনে দেয়।

জবাবে ব্যাট করতে নেমেই ধুমধাড়াক্কা ব্যাটিং শুরু করেন গাপটিল। তার সঙ্গে ব্রোনলি (৪) দলীয় ৫ রানে আউট হয়ে গেলেও থামেননি তিনি। দ্বিতীয় উইকেটে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে ৭২ রানের জুটি গড়েন গাপটিল।

উইলিয়ামসন ২১ রানে আউট হওয়ার পর সবচেয়ে বড় জুটির দেখা পায় কিউইরা। অপরাজিত গাপটিলের সঙ্গে ১৮০ রানের জুটি গড়েন ৬৬ রান করা অভিজ্ঞ রস টেইলর। এই জুটিই প্রোটিয়াদের ম্যাচ থেকে বের করে দেয়। শেষমেষ টেইলর আউট হলেও কিছু যায় আসেনি কিউইদের। ১৩৮ বলে ১৫ বাউন্ডারি এবং ১১টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে অপরাজিত ১৮০ রান করেন গাপটিল। এটি তার ক্যারিয়ারের ১৪২ ওয়ানডের ক্যারিয়ারে ১২তম সেঞ্চুরি।  


মন্তব্য