kalerkantho


বিশ্বকাপজয়ী গুরুসিংহে হলেন শ্রীলঙ্কা দলের ম্যানেজার

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৩:৫৫



বিশ্বকাপজয়ী গুরুসিংহে হলেন শ্রীলঙ্কা দলের ম্যানেজার

ওয়ান ডাউন ব্যাটসম্যান হিসেবে ১৯৯৬ সালের শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ের নেপথ্য কারিগর ছিলেন আশাঙ্কা গুরুসিংহে। ৩০ বছরে পা দেবার সাথে সাথে গত বছর নভেম্বরে তিনি অস্ট্রেলিয়ায় পাড়ি জমান।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের মার্কেটিং ম্যানেজার হিসেবে গুরুসিংহের নিয়োগ প্রায় নিশ্চিত ছিল। কিন্তু সাবেক অধিনায়ক ও এসএলসি ক্রিকেট কমিটির প্রধান অরবিন্দ ডি সিলভা গুরুসিংহেকে জাতীয় দলের সাথে সম্পৃক্ত করতে চাইছেন। সেই সূত্র ধরেই বাংলাদেশ সিরিজের আগে লঙ্কান দলের ম্যানেজারের দায়িত্ব পেলেন এই সাবেক ব্যাটসম্যান।

নিজের খেলোয়াড়ী জীবনে গুরুসিংহে তরুণদের মেন্টর হিসেবে কাজ করতেন। এমনকি বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়দের একসাথে অবসের যাওয়ার পরে শ্রীলঙ্কা ক্রিকেটে যে শূন্যতা তৈরী হয়েছিল তা কাটাতে অগ্রণী ভূমিকা পালন করেছন গুরুসিংহে। ম্যানেজার হিসেবে এখন তিনি জাতীয় দলের বিভিন্ন কাজের সাথে তিনি সম্পৃক্ত থাকবেন। বিশেষ করে প্রধান কোচ গ্র্যাহাম ফোর্ড ও দলীয় ম্যানেজার রঞ্জিত ফার্নান্দোর সাথে দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে গুরুসিংহে কাজ করবেন।

পাকিস্তানের বিপক্ষে করাচিতে মাত্র ১৯ বছর বয়সে তার টেস্ট অভিষেক হয়েছিল। প্রথমদিনে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে একজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেন।

শ্রীলঙ্কার হয়ে গুরুসিংহে ৪১টি টেস্ট ও ১৪৭টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন। ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে গুরুসিংহে হাফ সেঞ্চুরি করেছিলেন। ম্যাচটিতে শ্রীলঙ্কা ৭ উইকেট জয়ী হয়েছিল।


মন্তব্য