kalerkantho


এবার ভারতীয় ক্রিকেট বোর্ডকে শোকজ করল আইসিসি!

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১২:৫২



এবার ভারতীয় ক্রিকেট বোর্ডকে শোকজ করল আইসিসি!

বেশ বিপদেই পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আদালতের রায়ের কারণে তাদের ঘরে যেমন বিপদ, তেমনি বিপদ আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনেও।

 'তিন মোড়ল' নীতির অবসানের পর এবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শোকজ করলে বিসিসিআইকে। কারণ সেই পুনে টেস্টের উইকেট! টেস্ট হারার পর এখন বাজে উইকেট বানানোর কারণ দর্শাতে হবে ভারতকে।

প্রতিটি ম্যাচের উইকেটকে ৬টি মানদণ্ডে বিবেচনা করে আইসিসি। সেগুলো হলো, খুব ভালো, ভালো, সাধারণ মানের চেয়ে ভালো, সাধারণ মানের চেয়ে খারাপ, বাজে এবং অনুপযোগী। এই মানদণ্ড অনুযায়ী পুনে টেস্টের উইকেট শেষের দিক দিয়ে দ্বিতীয় হয়েছে। মান ‘বাজে’ উইকেটের তকমা পেয়েছে। তাই কেন এ ধরণের উইকেট বানানো হলো তা জানতে বিসিসিআইকে নোটিশ দিয়েছে আইসিসি। আগামী ২ সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব দিতে হবে।

ভারতীয় বোর্ডের দেওয়া জবাব পর্যবেক্ষণ করে দেখবেন আইসিসির ক্রিকেট জেনারেল ম্যানেজার জিওফ অ্যালার্ডিস ও এলিট প্যানেলের ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে।

শুধু এটুকুই নয়, সঠিক জবাব দিতে না পারলে বিসিসিআইকে সতর্ক করা সহ ১৫ হাজার ডলার জরিমানা করা হবে। অশ্বিন-জাদেজাদের জন্য ঘূর্ণি উইকেট বানিয়েও ৩৩৩ রানে পুনে টেস্ট হেরেছে ভারত। এবার মড়ার ওপর খাড়ার ঘা এর মত জরিমানার মুখে দেশটির ক্রিকেট বোর্ড।


মন্তব্য