kalerkantho


মুখে মুখ রেখে প্রতিপক্ষ গোলকিপারের প্রাণ বাঁচালেন ফুটবলার (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৫৯



মুখে মুখ রেখে প্রতিপক্ষ গোলকিপারের প্রাণ বাঁচালেন ফুটবলার (ভিডিওসহ)

এমন ঘটনা হয়তো সিনেমায় দেখে থাকবেন বহুবার। যা সাধারণত নায়ক-নায়িকার মাঝেই সীমাবদ্ধ থাকে। তবে, এমন ঘটনা বাস্তবে ঘটিয়ে দেখালেন চেক প্রজাতন্ত্রের ক্লাব স্লোভাকোর গোলকিপার ফ্রান্সিস কোন। ঘটনাস্থল ফুটবল মাঠ। আর অসুস্থ মানুষটি হলেন ফ্রান্সিসদের প্রতিপক্ষ দলের গোলকিপার মার্টিন বার্কোভেক। এই অসাধারণ ঘটনার সাক্ষী হলো গ্যালারিতে থাকা কয়েক হাজার দর্শক, দুই দলের ফুটবলার এবং টিভি-ইন্টারনেটের কল্যাণে সারা বিশ্বের মানুষ।

চেক প্রজাতন্ত্রের একটি ঘরোয়া ফুটবল টুর্নামেন্টে রবিবার খেলা চলছিল বোহেমিয়ান্স ১৯০৫ এর সঙ্গে স্লোভাকোর। বোহেমিয়ান্সের গোলকিপার মার্টিন বার্কোভেক বল বাঁচাতে গোল বক্স পেরিয়ে ছুটে যান। উল্টো দিক থেকে তখন ওই বলটি ধরতেই বিদ্যুৎ বেগে ছুটে আসছিলেন তার দলেরই ডিফেন্ডার ড্যানিয়েল কেসিরিচ। মুখোমুখি সজোরে ধাক্কা লাগে দুজনের মধ্যে। সেই ধাক্কা সামলে ওঠার আগেই স্লোভাকোর স্ট্রাইকার ফ্রান্সিস কোনের সঙ্গে ফের হাল্কা ধাক্কা লাগে বার্কোভেকের।

বার্কোভেক ও ড্যানিয়েল দুজনেই ছিটকে মাটিতে লুটিয়ে পড়েন। সংজ্ঞা হারিয়ে ফেলেন বার্কোভেক।

একটুও সময় নষ্ট করেননি ফ্রান্সিস। চিকিত্সক বা ফিজিওকে ডাকার আগেই ফ্রান্সিস বুকে তুলে নেন বার্কোভেককে। এর পর সতীর্থের জ্ঞান ফেরাতে সব ধরনের চেষ্টা করেন তিনি। বার্কোভেকের মুখে মুখ দিয়ে শ্বাসক্রিয়া সচল রাখার চেষ্টা করেন তিনি। পরে বার্কোভেককে হাসপাতালে ভর্তি করা হয়। মাঠে ফ্রান্সিসের এই ভূমিকাতেই নতুন জীবন পান বার্কোভেক। এ কথা স্বীকার করে নিয়েছেন চিকিত্সকেরাও।

সুস্থ হয়ে বোহেমিয়ান্সের গোলকিপার তাঁর ফেসবুক পেজে লেখেন, "মাঠে ফ্রান্সিসের আন্তরিক তত্পরতায় জীবন ফিরে পেয়েছি। অসংখ্য ধন্যবাদ ফ্রান্সিসকে। "

তবে ফ্রান্সিসের হিরোগিরি কিন্তু এই প্রথম নয়। তার কথায়, "এই নিয়ে আমার ক্যারিয়ারে চার বার কারও জীবন বাঁচালাম। ভাল লাগছে বার্কোভেককে সুস্থ দেখে। "

দেখুন সেই ভিডিও:


মন্তব্য