kalerkantho


আফগানিস্তানের কাছে ৫৪ রানে অল-আউট জিম্বাবুয়ে!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৫



আফগানিস্তানের কাছে ৫৪ রানে অল-আউট জিম্বাবুয়ে!

জিম্বাবুয়ের ক্রিকেট দিনে দিনে যেন অন্ধকার কুঠুরির দিকেই যাচ্ছে। নানা সামাজিক-রাজনৈতিক সমস্যায় জর্জরিত টেস্ট প্লেয়িং দেশটি এবার চরম লজ্জা পেল আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের কাছ থেকে।

নিজেদের মাঠে আফগানিস্তানের দেওয়া ২৫৩ রানের জবাবে মাত্র ৫৪ রানে অল-আউট গ্রিমি ক্রিমারের দল! ভাবা যায়! শুধু এটুকুই নয়, ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নিয়েছে আফগানরা।

বিখ্যাত হারারে স্পোর্টস গ্রাউন্ডে সিরিজের শেষ ম্যাচটি ছিল কার্যত ফাইনাল। উভয় দলই ২টি করে ম্যাচ জিতেছিল। এ দিন টসে জিতে ব্যাট করতে নামে আফগানিস্তান। ৩৩ রানের উদ্বোধনী জুটিটা বেশ ভালোই জমে গিয়েছিল। উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ ২০ রান করে আউট হলেও অপর ওপেনার নূর আলী জাদরান ৪৬ রান করেন। আরও একজন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হন। দুঃখজনক এই ঘটনার শিকার ৪০ বলে ৪ চার এবং ১ ছক্কায় বিধ্বংসী ৪৮ রান করা অল-রাউন্ডার মোহাম্মদ নবি। তবে রান আউট হওয়ার আগে ৫০ রান করে আক্ষেপ ঘুচান টপ অর্ডার ব্যাটসম্যান রহমত শাহ।

সম্মিলিত প্রচেষ্ঠায় নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৩ রান সংগ্রহ করে আফগানিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে ৩ রানেই প্রথম উইকেটের পতন ঘটে জিম্বাবুয়ের। এরপর যেন প্যাভিলিয়নে ফেরার জন্য মিছিল শুরু করে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। দুজন মাত্র দুই অংকে পৌঁছতে সক্ষম হন। অধিনায়ক ক্রিমার সর্বোচ্চ ১৪ রান করে অপরাজিত থাকেন। অবশ্য বৃষ্টির কারণে ২২ ওভারে ১৬১ রানের টার্গেট আসে স্বাগতিকদের সামনে। টি-টোয়েন্টির যুগে এটা মোটেও অসাধ্য কিছু নয়। তাহলে কি রান তোলার তাড়াহুড়া থেকেই এমন ধস নামল স্বাগতিকদের ইনিংসে? বল হাতে আফগানদের হয়ে ৩টি করে উইকেট নিলেন আমির হামজা এবং অল-রাউন্ডার মোহাম্মদ নবি। রশিদ খান নিলেন ২ উইকেট এবং বাকি ২ উইকেট ভাগাভাগি করে নিলেন জাদরান এবং গুলবাদিন নাইব। ডার্কওয়ার্থ লুইস মেথডে ১০৬ রানে ম্যাচ পাশাপাশি সিরিজ জিতে নিল আফগানিস্তান। এই জয় তাদের টেস্ট মর্যাদা পাওয়াকে আরও ত্বরান্বিত করবে তা বলাই বাহুল্য।


মন্তব্য