kalerkantho


নতুন অস্ত্র নিয়ে গবেষণায় কাটার মাস্টার

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:২২



নতুন অস্ত্র নিয়ে গবেষণায় কাটার মাস্টার

ইনজুরির ধকল কাটিয়ে উঠেছেন 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ড সফরে গিয়ে যেটুকু মানসিক দুর্বলতা ছিল সেটাও আর নেই। এখন আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে উন্মুখ সাতক্ষীরার এই পেস বিস্ময়। দরজায় কড়া নাড়ছে শ্রীলঙ্কা সিরিজ। এই সিরিজেই স্বরূপে আবির্ভূত হতে চান 'দ্য ফিজ'। পুরনো অস্ত্র কাটারের পাশাপাশি তাই চলছে তার নতুন অস্ত্র নিয়ে গবেষণা।

নিউজিল্যান্ড সফরের আগেই মাঠে ফেরার উপযুক্ত হলেও ছন্দ ফিরে পাচ্ছিলেন না মুস্তাফিজ। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে বলার মতো কিছু করতে পারেননি। যাননি ভারত সফরেও। ছন্দ ফিরে পেতে খেলেছেন বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। লম্বা সময় বল করেছেন।

উইকেটও পেয়েছেন। তাই নিজের প্রতি আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে গেছে মুস্তাফিজের।

কাটার মাস্টার বললেন, "বিসিএলে দুটি ম্যাচ খেললাম, ওখানে জোরে বল করার চেষ্টা করেছি। পাশাপাশি সুইং করানোর চেষ্টা করেছি। আমার কাটার কিংবা স্লোয়ার চার দিনের ম্যাচে তত কার্যকর হয় না। তবে ভালো জায়গায় ধারাবাহিক ছন্দে বল করার চেষ্টা করেছি। "

ছোট দৈর্ঘ্যর ক্রিকেটে তার অস্ত্র কাটার কার্যকরী হলেও লংগার ভার্সনে আরও বাড়তি কিছুর প্রয়োজন অনুভব করছেন মুস্তাফিজ। শ্রীলঙ্কা সফরের আগে তাই গতি এবং সুইং বাড়ানোর ওপর জোর দিচ্ছেন তিনি। এই বছর অনেকগুলো বিদেশ ট্যুর আছে টাইগারদের। সেসব দেশে উইকেট তৈরি হবে স্বাগতিকদের সুবিধার কথা বিবেচনায় রেখে। তাই যেকোনো উইকেটে নিজের কার্যকারিতা বাড়াতে হবে- এই উপলব্ধি হয়েছে ২১ বছর বয়সী পেসারের। আর টেস্টে ইনজুরিতে না পড়ে লম্বা সময় ধরে বল করতে হবে। সেই টার্গেট তো আছেই। এখন কাটার মাস্টার যত তাড়াতাড়ি ছন্দে ফিরবেন দলের জন্য তত উপকার হবে।  


মন্তব্য