kalerkantho


ভাঙলেও মচকে যাননি হরভজন; এবার নতুন উক্তি!

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৪১



ভাঙলেও মচকে যাননি হরভজন; এবার নতুন উক্তি!

টানা ১৯ ম্যাচ অপরাজিত থাকা কোহলি বাহিনীকে নিয়ে বড় আশা করে ভবিষ্যদ্বাণী করেছিলেন সাবেক স্পিনার হরভজন সিং। পুনে টেস্ট শুরুর আগেই তিনি বলেছিলেন, "৪-০ তে জিতবে, না হলে ৩-০ তো বটেই। " কিন্তু ৩ দিনে (আসলে আড়াই দিনে) ৩৩৩ রানের বিশাল ব্যবধানে পুনে টেস্টে কোহলিদের পরাজয়ের পর হরভজনকে নিয়ে এখন সোশাল সাইটে হাসাহাসি চলছে। কিন্তু এই আঘাতেও ভাঙলেও মচকাননি হরভজন! এসে গেছে তার নতুন বাণী!

ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্দেশেই অশ্বিন-জাদেজাদের সুবিধার্তে ঘূর্ণি উইকেট বানানো হয়েছিল। কিন্তু এই দুজন মিলে যতটা না সুবিধা নিলেন, তার চেয়ে বেশি নিয়ে ফেললেন স্টিভ ওকেফি। দুই ইনিংসে ৩৫ রান করে দিয়ে ৬টি করে মোট ১২ উইকেট! এক ওকেফিতেই বিধ্বস্ত ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ। সবাই যখন ওকেফির প্রশংসা করছে তখন বিপরীতে দাঁড়িয়ে হরভজন বললেন, "আগে ওকে একটা ভালো টেস্ট উইকেটে বল করতে দেখি; তারপর মন্তব্য করব। "

ভালো উইকেট বলতে ভারতেরই বানানো স্পিন সহায়ক উইকেটের বিরোধিতা করলেন স্পিনার হরভজন! একটু স্ববিরোধী হয়ে গেল না? যে উইকেটে অজি স্পিনাররা সুবিধা নিল সেই উইকেটে বিশ্বসেরা অশ্বিনরা পারল না। এর দায় কার ঘাড়ে চাপানো উচিত? ভাজ্জি বললেন, "সত্য হলো, এটা কোনো পিচই না। এখানে তো বলে ফ্লাইটও দেওয়া লাগে না। একটু জোরে করলেই হয়! টেস্ট ক্রিকেট পাঁচ দিন ধরে হওয়া উচিত।

এমন পিচে খেলা উচিত নয়, যেখানে কেউ বল করলেই উইকেট পায়। "

কিন্তু সফরকারীরা যে উইকেটে এসে পুরো ফায়দা তুলে নিল, সেই উইকেটে স্বাগতিক দল ফায়দা নিতে পারল না কেন? দুঃখের বিষয় হলো, এই প্রশ্নের উত্তর ছিল না হরভজনের কাছে।


মন্তব্য