kalerkantho


বুড়ো হাড়ের ভেলকিতেই ১২ উইকেট!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৩৪



বুড়ো হাড়ের ভেলকিতেই ১২ উইকেট!

বয়স তার ৩২। ক্রিকেটের বয়স অনুযায়ী তার অবসরের দিন গোনা শুরু করার কথা। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য যে, এই ৩২ বছর বয়সেই ক্রিকেটাঙ্গনে নতুন করে পথচলা শুরু হলো অজি স্পিনার স্টিভ ওকেফির। ভারতের বিপক্ষে তাদের মাটিতে পুনে টেস্ট ১২ উইকেট নিয়ে তিনি এখন অস্ট্রেলিয়ার নয়নের মণি। তার ভেলকিতেই যে প্রথম টেস্ট অজিরা জিতে নিয়েছে তাতে কোনো সন্দেহ নেই।

কিন্তু এমন হওয়ার কথা ছিল না। আরও আগেই তার ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার কথা ছিল। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে দুবাইয়ে টেস্ট অভিষেক হয় তার। দুই ইনিংসে মোট ২১৯ রান দিয়ে নিয়েছিলেন ৪ উইকেট। তারপর দীর্ঘ বিরতি দিয়ে ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবারও সুযোগ পান তিনি। ৬৩ রান দিয়ে ৩ উইকেট নেন।

সেবছরই জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে সুযোগ পান তিনি। পাল্লেকেলে টেস্টে ২ ইনিংসে ৬ উইকেট নিয়ে ইনজুরিতে পড়েন তিনি। ফিরে আসতে হয় দেশে। এই সময়েই মাঝেই এক অপকর্ম করে বসেন তিনি!

মাতাল অবস্থায় পুলিশের হাতে ধরা পড়েন ওকেফি। ক্যারিয়ারের হতাশার কারণেই তিনি মদ্যপ হয়ে গিয়েছিলেন বলে জানা যায়। অজি জাতীয় দলের পরিচয় দিয়ে বেঁচে যাওয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু পার পাননি। সেই ঘটনায় ১০ হাজার ডলার জরিমানা গুনতে হয়। বোর্ডের পক্ষ থেকে তীব্র ভর্ৎসনাও করা হয়েছিল তাকে। এসব গত বছরের আগস্টের ঘটনা। এরপরও এবারের ভারত সফরে আশ্চর্যজনকভাবে সুযোগ পান তিনি। আর সেই সুযোগ কী দারুণভাবেই না কাজে লাগালেন ওকেফি! দুই ইনিংসেই সমান ৩৫ রান করে দিয়ে ৬টি করে উইকেট তুলে নিলেন। হলেন ম্যাচসেরা। বোলিংটাও ফিগারটাও হলো ক্যরিয়ারসেরা।


মন্তব্য