kalerkantho


ফিক্সিংয়ে অভিযুক্ত ক্রিকেটারদের দ্বিতীয়বার সুযোগ দেওয়া উচিত: আজহারউদ্দিন

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৫৯



ফিক্সিংয়ে অভিযুক্ত ক্রিকেটারদের দ্বিতীয়বার সুযোগ দেওয়া উচিত: আজহারউদ্দিন

আজীবন ক্রিকেট থেকে তাকে নির্বাসিত করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অবশ্য ২০১২ সালে তাকে নির্বাসন থেকে মুক্তি দেয় অন্ধপ্রদেশ উচ্চ আদালত। কিন্তু এক দশকের বেশি বাইশ গজ থেকে দূরে থাকার কষ্ট ভারতীয় সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের থেকে কে আর বেশি বোঝে!

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সেই কষ্টই ফুটে উঠল আজহারউদ্দিনের মন্তব্যে। স্পট ফিক্সিংয়ে অভিযুক্ত ভারতীয় পেসার শ্রীশান্ত সম্পর্কে সাবেক অধিনায়ক বলেন, "ভুল করলেও প্রত্যেক ক্রিকেটারকে দ্বিতীয় সুযোগ দেওয়া উচিত। "

২০১৩ সালের আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে শ্রীশান্তকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করে বিসিসিআই। তবে, পুলিশের দায়ের করা অভিযোগ সঠিক প্রমাণের অভাবে খারিজ করে দেয় দিল্লির উচ্চ আদালত। এরপরও শ্রীশান্তকে সরকারি ভাবে এখনও খেলার অনুমতি দেয়নি বিসিসিআই। এমনকী স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলার জন্য শ্রীশান্ত যে আবেদন করেছিলেন সেটাও সরাসরি খারিজ করে দেয় সে দেশের ক্রিকেট বোর্ড।  

২০০০ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে বেশ কিছু ক্রিকেটারকে নিষিদ্ধ করে বিসিসিআই। অজয় জাদেজা, মনোজ প্রভাকরকে শাস্তি হিসেবে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। এর সঙ্গে আজহারউদ্দিনকে আজীবন নির্বাসনে পাঠায় ভারতীয় ক্রিকেট বোর্ড।

শাস্তি মেয়াদ শেষ হতেই অজয় জাদেজা প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। মনোজ প্রভাকরও দিল্লির রঞ্জি টিমের কোচ নিজে ফিরতে না পারলেও তাই স্পট ফিক্সিংয়ে মুক্ত ক্রিকেটারদের আরও একটা সুযোগ দেওয়ার পক্ষপাতি আজহার।


মন্তব্য