kalerkantho


ভারতের বিপক্ষে টানা ৫ সেঞ্চুরি স্টিভ স্মিথের!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪০



ভারতের বিপক্ষে টানা ৫ সেঞ্চুরি স্টিভ স্মিথের!

ভারতকে প্রিয় প্রতিপক্ষ বানিয়ে ফেলেছেন অজি দলনেতা স্টিভ স্মিথ। পুনে টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন। যেটা ভারতের বিপক্ষে তার টানা পঞ্চম সেঞ্চুরি। স্মিথের সেঞ্চুরির সুবাদে ভারতকে বড় টার্গেট দেয় অজিরা। তারপর স্পিনার ওকেফির ঘূর্ণিতে ৩ দিনেই ৪ টেস্টের সিরিজের প্রথম ম্যাচ ৩৩৩ রানে জিতে নিয়েছে সফরকারীরা।

এর আগে ভারতের বিপক্ষে টানা ৪ সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার মাটিতে। ২০১৪-১৫ মৌসুমের সেই টেস্ট সিরিজের ভেন্যুগুলো ছিল অ্যাডিলেড, ব্রিসবেন, মেলবোর্ন এবং সিডনি। তার ইনিংসের ফিগার ছিল ১৬২*, ১৩৩, ১৯২ এবং ১১৭। তবে পুনে টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি হাঁকানো বিশেষ কিছু। কারণ খেলা হচ্ছে ভারতের মাটিতে। যেখানে বিগত কয়েক মাস ধরে উইকেটে ঘূর্ণিঝড় তুলেছেন রবিচন্দ্রন অশ্বিন-রবিন্দ্র জাদেজারা।

সিরিজ শুরুর আগেই যেখানে সাবেক ক্রিকেটাররা ভারতের জয়ের ব্যবধান নিয়ে আলোচনায় মেতেছিল, সেখানে স্মিথের অধিনায়কোচিত ইনিংসর পর সেই ঘূর্ণিতেই উল্টো ধরাশায়ী হলো ভারত।

ভারত যে স্মিথের প্রিয় প্রতিপক্ষ তার আরও একটি প্রমাণ হলো ভারতের বিপক্ষে তার ব্যাটিং রেকর্ড। ভারতের বিপক্ষে ৭ টেস্টে তার রান ১০৬৬। গড় ৮৮.৮৩! যেখানে তার টেস্ট ক্যারিয়ারের সর্বমোট রান ৪৮৮৮ এবং গড় ৬০.৩৪! টেস্টের পাশাপাশি ওয়ানডেতেও স্মিথের প্রিয় প্রতিপক্ষ ভারত। সর্বশেষ ৬ ম্যাচে তার ২ সেঞ্চুরি এবং ১টি হাফ সেঞ্চুরি আছে। বাকী ইনিংসগুলো ৫০ এর কাছাকাছি। ৯ ম্যাচের ৭ ইনিংসে ৬৬.৭১ গড়ে রান ৪৬৭। যেখানে তার ক্যারিয়ার গড় ৪৩.৬৭।  পরবর্তী ৩ টেস্টে এই ধারা বজায় থাকলে ভারতের কপালে দুঃখ বই কিছু নেই।


মন্তব্য