kalerkantho


রেকর্ড গড়ে কিউইদের হারাল দক্ষিণ আফ্রিকা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:১০



রেকর্ড গড়ে কিউইদের হারাল দক্ষিণ আফ্রিকা

ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে যে নিউজিল্যান্ডের এত দাপট দেখা গেল তারাই কিনা দক্ষিণ আফ্রিকার সামনে নুইয়ে পড়ল। পরাজিত হলো বটে, তবে সেটা আবার লজ্জার রেকর্ড গড়ে! ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ১৫৯ রানে জিতে নিয়েছে সফরকারীরা। প্রোটিয়াদের দেওয়া ২৭২ রানের জবাবে মাত্র ১১২ রানেই শেষ কিউইদের ইনিংস! এই জয়ের দ্বারা ৫ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা।

প্রোটিয়াদের বোলিং তোপে মাত্র চার ব্যাটসম্যান দুই অংক স্পর্শ করতে পেরেছেন। স্পেশালিস্ট ব্যাটসম্যানদের লজ্জায় ডুবিয়ে সর্বোচ্চ ৩৪ রান করেছেন ৮ নম্বর ব্যাটসম্যান কলিন গ্র্যান্ডহোম। ৫৮ রানেই প্রথম ছয় উইকেট হারায় নিউজিল্যান্ড। এর আগে ২০০৭ সালে ঘরের মাঠে ৬০ রানের নিচে প্রথম ছয় উইকেট হারিয়েছিল কিউইরা। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচে ৩৯ রানেই ৬ উইকেট হারিয়েছিল তারা।

ব্যাট হাতে প্রোটিয়াদের নেতৃত্ব দিয়েছেন বিধ্বংসী ডি ভিলিয়ার্স। দ্রুততম ৯ হাজার রানের মাইলফলকে পৌঁছার বিশ্বরেকর্ড গড়ে সর্বাধিক ৮৫ রান করেন তিনি। এটি তার ক্যারিয়ারের ৫১তম হাফ সেঞ্চুরি।

৮০ বলের ইনিংসটিতে ছিল ৭টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারি। এরপর বল হাতে নেতৃত্ব দিলেন চার পেসার। ডোয়াইন প্রিটোরিয়াস নিয়েছেন ৩ উইকেট, রাবাদা-পারনেল-ফেলুকোয়া নিয়েছেন ২টি করে উইকেট। ম্যান অব দ্য ম্যাচ যে ডি ভিলিয়ার্সই নির্বাচিত হয়েছেন সেটা নিশ্চয়ই আর বলার অপেক্ষা রাখে না।


মন্তব্য