kalerkantho


স্টেডিয়ামের নাম 'রানিয়েরি' হোক, বোমা ফাটালেন মরিনহো

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৩০



স্টেডিয়ামের নাম 'রানিয়েরি' হোক, বোমা ফাটালেন মরিনহো

গোটা ফুটবলবিশ্বকে অবাক করে দিয়ে রূপকথার নায়ক খ্যাত কোচ ক্লদিও রানিয়েরিকে বরখাস্ত করেছে লেস্টার সিটি। এই ঘটনায় অনেকের মতো হতবাক সেলিব্রিটি কোচ হোসে মরিনহো। এমনিতেই উচিত কথা বলতে তার জুড়ি নেই। রানিয়েরির বরখাস্তর খবর পেয়ে আবেগাপ্লুত ম্যান ইউ কোচ বলেই ফেললেন, লেস্টারের স্টেডিয়ামের নাম বদলে রানিয়েরির নামে রাখা হোক।

মরিনহোর দাবিটা মোটেও অতিশয়োক্তি নয়।  এই রানিয়েরির প্রশিক্ষণেই রূপকথার গল্পের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতে ইতিহাস গড়েছিল লেস্টার। কিন্তু চলতি মৌসুমে ফুটবলারদের ব্যর্থতাই কাল হলো কোচের জন্য।  চলতি মৌসুমে ২৫ ম্যাচ শেষে লেস্টার ২১ পয়েন্ট নিয়ে এখন ১৭ নম্বরে। রেলিগেশন থেকে মাত্র এক পয়েন্ট ওপরে আছে তারা। শীর্ষ ১০ এ থাকারও কোনো সম্ভাবনা নেই। তাই সোভিয়ার মাঠে শেষ ষোলোর প্রথম লেগে লেস্টারের ২-১ গোলে হারার ২৪ ঘণ্টার মধ্যে রানিয়েরিকে বরখাস্ত করা হয়।

খবর শুনে মরিনহো গতকালই ইনস্টাগ্রামে রানিয়েরির সঙ্গে নিজের একটা ছবি দিয়ে লিখেছেন, "ইংল্যান্ডের চ্যাম্পিয়ন, ফিফার বর্ষসেরা কোচ...এখন বরখাস্ত। ফুটবলের নতুন ধ্যানধারণা এমনই, ক্লদিও। তবু হাসিটা ধরে রেখো বন্ধু। তুমি যে ইতিহাস লিখেছ, সেটি কেউই কখনো মুছতে পারবে না। লেস্টারের স্টেডিয়ামটার নামই বদলে ওর নামে রাখা উচিত- ক্লদিও রানিয়েরি স্টেডিয়াম। "

এরপর সাপ্তাহিক সংবাদ সম্মেলনে মরিনহো আরও বলেন, "গত মৌসুমে আমিও বরখাস্ত হয়েছিলাম, ওটাও একটা নেতিবাচক ব্যাপার ছিল। কিন্তু ক্লদিওর তুলনায় ওটা কিছুই না। এটা শুধু ফুটবলে নয়, পৃথিবীটাই এমন হয়ে গেছে। কিছু নৈতিকতা হারিয়ে যাচ্ছে। তবে ক্লদিওর কীর্তি কেউ মুছে ফেলতে পারবে না। "

এদিকে যাকে নিয়ে এতকিছু সেই ক্লদিও রানিয়েরি বলেছেন, "গতকাল আমার স্বপ্নের মৃত্যু হয়েছে। আগের মৌসুমের শিরোপা জেতার পর ভেবেছিলাম, যে ক্লাবকে আমি এত ভালোবাসি সেখানেই অনেক দিন থেকে যাব। দুঃখের বিষয় সেটা আর হচ্ছে না। "


মন্তব্য