kalerkantho


রানের পাহাড়ে চাপা পড়তে যাচ্ছে ভারত?

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪৫



রানের পাহাড়ে চাপা পড়তে যাচ্ছে ভারত?

স্লো-অর্থোডক্স বাঁ-হাতি স্পিনার স্টিভ ও'কেফির জাদুকরী বোলিংয়ে পুনে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে কুপোকাত স্বাগতিক ভারত। মাত্র ১০৫ রানেই গুটিয়ে গেছে টিম ইন্ডিয়া।

অন্যদিকে প্রথম ইনিংসে ২৬০ রানে গুটিয়ে যাবার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৪ উইকেটে ১৪৩ রান করেছে অজিরা। ফলে ৬ উইকেট হাতে নিয়ে ২৯৮ রানে এগিয়ে সফরকারীরা। তৃতীয় দিনে উইকেট অস্বাভাবিক আচরণ না করলে স্মিথ বাহিনীর রানের পাহাড়ে চাপা পড়বে ভারত।

অজিদের ২৬০ রানের জবাবে শুরু থেকেই তেমন ভালো হচ্ছিল না ভারতের ব্যাটিং। নিয়মিত বিরতিতেই উইকেট যেতে থাকে। কিন্তু আসল কাজটা করেন ও'কেফি। প্রথম দুটি স্পেল দেখে তাকে বাতিলের খাতায় ফেলে দিয়েছিল ভারত। কিন্তু তৃতীয় স্পেলে এসেই রুদ্রমূর্তি ধারণ করেন তিনি। পরের ২৫ ডেলিভারিতে মাত্র ৫ রানে ভারতের ৬ উইকেট তুলে নেন তিনি।

৩ উইকেটে ৯৪ থেকে ১০৫ রানেই গুটিয়ে যায় কোহলি বাহিনী।  

প্রথম ইনিংসে পাওয়া ১৫৫ রানের লিডটা দ্বিতীয় দিন শেষে ২৯৮ রানে নিয়ে গেছে অস্ট্রেলিয়া। ৪ উইকেটে ১৪৩ রান নিয়ে বেশ শক্ত অবস্থানেই আছে তারা। ২৩ রানের মধ্যে অস্ট্রেলিয়ার দুই ওপেনারকে তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফেরানোর সুযোগ তৈরি করছিলেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু তাতে বাদ সাধেন অজি দলনেতা স্টিভেন স্মিথ। অবশ্য এর পেছেন ভারতের ফিল্ডারদের অবদানটাও ফেলে দেওয়ার মত নয়। ৩ বার জীবন পেয়ে ৫৯ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন স্মিথ। তার সঙ্গী মিচেল মার্শ অপরাজিত আছেন ২১ রানে। এছাড়া পিটার হ্যান্ডসকম্ব ১৯ ও ম্যাট রেনশ ৩১ রান করেন।


মন্তব্য