kalerkantho


ঋদ্ধিমানের 'সুপারম্যান ক্যাচ' (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫২



ঋদ্ধিমানের 'সুপারম্যান ক্যাচ' (ভিডিওসহ)

পুনে টেস্টের প্রথম দিন টসে জিতে ব্যাট করছে অস্ট্রেলিয়া। দিনের ৮২তম ওভার চলছে।

বল করছেন ৪ উইকেট শিকারী পেসার উমেশ যাদব। উমেশর করা চার নম্বর বলটি ব্যাটসম্যন স্টিভ ও'কিফের ব্যাটের কানায় লেগে প্রথম স্লিপের দিকে উড়ে যাচ্ছিল। প্রথম স্লিপের ফিল্ডার একটু ডানে সরে দাঁড়িয়েছিল। তার জন্য ক্যাচটি নেওয়া কিছুটা কঠিন ছিল। কিন্তু ভারতের উইকেটকিপার ঋদ্ধিমান সাহার জন্য তো আরও কঠিন! সেই কঠিন কাজটাকেই অবলীলায় করে দেখলেন ঋদ্ধিমান। সেই ক্যাচের নাম হয়ে গেল 'সুপারম্যান ক্যাচ'!

প্রথম স্লিপের ভবিষ্যত অনুমান করেই হয়তো ঝাঁপিয়ে পড়লেন ঋদ্ধিমান। ঝাঁপিয়ে পড়লেন বললে ভুল হবে। তার চেয়ে বরং বলতে হবে, উড়ে গেলেন ঋদ্ধিমান। বল যথারীতি তার গ্লাভসবন্দী হলো।

তাজ্জব বনে গিয়ে কিছুটা অবিশ্বাসের ভঙ্গিতে প্যাভিলিয়নের পথ ধরলেন ও'কিফ। এরপর থেকেই ঋদ্ধিমানের সেই উড়ন্ত ক্যাচ সোশ্যাল মিডিয়ার আলোচনায় স্থান করে নিল। একটা যুতসই নামও দেওয়া গেল 'সুপারম্যান ক্যাচ'।

ঋদ্ধির এই ক্যাচটির সঙ্গে হুবহু মিলে যায় ১৯৭৫ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটকিপার রডনি মার্শের দুর্ধর্ষ একটা ক্যাচের। সেই বিশ্বকাপের সেমিফাইনালে গ্যারি গিলমোরের বোলিংয়ে রড মার্শ যে ক্যাচ নিয়ে আউট করেছিল টনি গ্রেগকে। টনি গ্রেগ খুব জোরে স্ল্যাশ করেছিলেন বলটা। ব্যাটে লেগে প্রথম স্লিপের দিকে যাওয়া বল মার্শ ডান দিকে অনেকটা ঝাঁপিয়ে তুলে নেন। মার্শ যখন বলটা তালুবন্দি করছেন, তার শরীর ভাসছিল হাওয়ায় আর ঠিক মাঠের সমান্তরালে শূন্যে ভাসছিল মার্শের দুই পা! সেটি ছিল ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ক্যাচের একটি। ঋদ্ধিমানকেও এখন সেভাবেই দেখছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা।

দেখুন সেই ক্যাচটির ভিডিও:


মন্তব্য