kalerkantho


ভারতের বোলিং তোপে কোণঠাসা অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৭



ভারতের বোলিং তোপে কোণঠাসা অস্ট্রেলিয়া

অজি অধিনায়ক স্টিভেন স্মিথের এই ছবিটিই যেন আজ অস্ট্রেলিয়া দলের সামগ্রিক চিত্র।

পুনে টেস্টের প্রথম দিনই সফরকারী অস্ট্রেলিয়াকে চেপে ধরেছে স্বাগতিক ভারত। টসে জিতে ব্যাট করতে নামা স্মিথ বাহিনী এখন উইকেটে টিকে থাকতে সংগ্রাম চালিয়ে যাচ্ছে। ধসের শুরুটা পেসার উমেশ জাদবের হাত দিয়ে হলেও সময়ের সঙ্গে সঙ্গে জ্বলে উঠেছেন স্পিনাররাও। দিনের খেলার ৬১ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ১৫০ রান।

৮২ রানের ওপেনিং জুটি গড়ে ভালো শুরুর ইঙ্গিত দিলেও তা শেষ পর্যন্ত আর হয়ে ওঠেনি। উমেশ যাদবের বলে দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার ডেভিড ওয়ার্নারের (৩৮) বিদায়ের পর অজিদের চেপে ধরে ভারতীয় বোলাররা। এর মধ্যেই আঘাত পেয়ে মাঠের বাইরে চলে যেতে হয় আরেক ওপেনার ম্যাট রেনশকে (৩৬*)। মহাবিপদে থাকা অস্ট্রেলিয়ার হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক স্টিভেন স্মিথ এবং শন মার্শ। তাদের লড়াইটা দীর্ঘস্থায়ী হয়নি শন মার্শের বিদায়ে। ব্যক্তিগত ১৬ রানে জয়ন্ত যাদবের বলে বিরাট কোহলির হাতে ক্যাচ দেন তিনি।

দলীয় ১৪৯ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে অজিদের।

পিটার হ্যান্ডসকম্বকে (২২) লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন তারকা স্পিনার রবিন্দ্র জাদেজা। এই তিন উইকেটে ভাগ বসাতে না পেরে যেন একটু আফসোস হচ্ছিল সুপারস্টার রবিচন্দ্রন অশ্বিনের। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় উইকেটটিই দখল করেন তিনি। অশ্বিনের ঘূর্ণিতে ভারত অধিনায়ক বিরাট কোহলির তালুবন্দি হন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ (২৭)।


মন্তব্য