kalerkantho


আগামী বছর টেস্ট খেলার প্রস্তুতি নিচ্ছে আয়ারল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:১৪



আগামী বছর টেস্ট খেলার প্রস্তুতি নিচ্ছে আয়ারল্যান্ড

আগামী বছর টেস্ট খেলতে চায় আইসিসির সহযোগী সদস্য আয়ারল্যান্ড। আইরিশরা চলতি বছর টেস্ট মর্যাদা পাবে এবং তার আগেই দেশটি প্রথম টেস্ট খেলতে পারে বলে চলতি মাসের শুরুর দিকে জানিয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।  দেশটির ক্রিকেট প্রধান ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন, ২০১৮ সালে প্রথম টেস্ট খেলার লক্ষ্য নির্ধারণ করেছে আয়ারল্যান্ড।

বিবিসি স্পোর্টসকে ডিউট্রম বলেন, "চলতি বছর টেস্ট খেলার কোন পরিকল্পনা আমাদের নেই- আমরা ২০১৮ সালে খেলতে চাই। সেটা না হওয়ার কোন কারণ আমি দেখছি না। তেমন না হওয়াটা হবে বিস্ময়ের। "

খেলাটির প্রসার ও প্রতিটি সিরিজকে বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক করাসহ টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে দীর্ঘ আরোচনার পর আইসিসি এ পরিকল্পনা গ্রহণ করে। আইসিরি সিদ্ধান্ত অনুযায়ী টেস্ট খেলুড়ে ৯টি দেশ ২ বছরে একে অপরের বিপক্ষে একবার করে মুখোমুখি হবে। যা শুরু হবে ২০১৯ সালে।

অপর ৩ দল বর্তমানে টেস্ট মর্যাদা পাওয়া জিম্বাবুয়ে এবং সম্ভাব্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান এই দুই বছরের মধ্যে সূচি নিশ্চিত করবে। আয়ারল্যান্ড ও আফগানিস্তানের টেস্ট মর্যাদা পাওয়ার বিষয়ে আাগমী এপ্রিলে বোর্ডের পরবর্তী সভায় সিদ্ধান্ত নেয়া হবে যা কিনা জুন মাসে অনুমোদিত হবে জানিয়েছে আইসিসি।

টেস্ট মর্যাদা পেতে উভয় দলেরই কোন সমস্যা হবে না বলে ধারণা করা হচ্ছে। তবে শিডিউল পেতে অন্য দেশগুলোর জন্য অপেক্ষা করতে হবে।

আইরশিরা প্রথম টেস্ট নিজ মাটিতেই খেলবে তবে ইংল্যান্ডের সূচি পাওয়াটা কঠিন হবে বলে স্বীকার করেন ডিউট্রম। ২০১৮ সালে পাকিস্তান ও ভারতের ইংল্যান্ড সফরের সূচি রয়েছে। সুতরাং ইংলিশ গ্রীষ্মে সময় বের করাটা কঠিনই হবে। আইসিসি চায়, ইংল্যান্ড অন্তত একটি টেস্ট ম্যাচ আয়ারল্যান্ডে গিয়ে খেলুক এবং এভাবেই সূচি তৈরি করুক ইসিবি।

২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর পর আয়ারল্যান্ড ২০১২ সালে প্রথম নিজেদের টেস্ট মর্যাদার দাবি জানায়।


মন্তব্য