kalerkantho


দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণ: বিশ্বকাপের ভেন্যু পরিবর্তনের চিন্তা!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১১



দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণ: বিশ্বকাপের ভেন্যু পরিবর্তনের চিন্তা!

২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের ১৬০০ শহরে এক জরিপ পরিচালনা করে। যেখানে দিল্লিকে সর্বাধিক দুষণের নগরী হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এই দূষিত বাতাসের কারণে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলে নয়াদিল্লির ম্যাচগুলো অন্য কোথাও সরিয়ে নিতে পারে ফিফা। সেখানকার বাতাসে দূষণের মাত্রা বিশ্বের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিতে হতে পারে বলে জানিয়েছেন টুর্নামেন্ট ডিরেক্টর জাভিয়ার চেপি।

তিনি বলেন, "আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। আবার ভারতের অন্যতম বড় উৎসব দিওয়ালিও রয়েছে এ মাসেই। তাই দিওয়ালি উৎসবের পর ভারতীয় রাজধানীর বাতাসের মান অত্যন্ত খারাপ পর্যায়ে চলে যাবে। "

ইন্ডিয়ান এক্সপ্রেসকে বুধবার দেয়া সাক্ষাৎকারে ফিফার এই কর্মকর্তা বলেন, "এখনো ম্যাচের সূচি চূড়ান্ত করা হয়নি। সূচি চূড়ান্ত না হওয়ার অন্যতম হচ্ছে বায়ু দূষণ। দিল্লির বায়ু দূষণের মাত্রা গুরুতর পর্যায়ে পৌঁছেছে। আপনি নিশ্চয় এক দিনে এই দূষণ কমাতে পারবেন না।

এ জন্যই সেখান থেকে ম্যাচ সরানো প্রয়োজন। "

অনুর্ধ-১৭ বিশ্বকাপ আয়োজক হিসেবে ফিফা ২০১৩ সালে ভারতের নাম ঘোষণা করে। টুর্নামেন্টের ম্যাচগুলো নয়াদিল্লিসহ দেশটির ছয়টি শহরে। গত বছর দিওয়ালির পর দেখা গেছে দিল্লিতে পরিবেশ দূষণের মাত্রা রেকর্ড অবস্থানে পৌঁছে গেছে। এ সময় অসংখ্য আতশবাজি পোড়ানো হয়। এর সঙ্গে যুক্ত হয়েছে শস্য পোড়ানোর বিষয়টিও। আশপাশের কৃষি অধ্যুষিত এলাকায় বছরের ওই সময়টিতে এটি করা হয়।

২০১৬ সালে দূষণের কারণে নির্মাণ কাজ বন্ধ রাখার পাশাপাশি ভারতীয় রাজধানীর স্কুলগুলোও কিছুদিনের জন্য বন্ধ রাখা হয়েছিল।


মন্তব্য