kalerkantho


স্থায়ী হচ্ছে না টেস্ট স্ট্যাটাস!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৫৮



স্থায়ী হচ্ছে না টেস্ট স্ট্যাটাস!

দুবাইয়ে আইসিসির নির্বাহী কমিটির বৈঠকে ক্রিকেটে বড় ধরণের রদবদল আসছে তা পূর্বেই জানা গিয়েছিলে। সেই ধারাবাহিকতায় এবার জানা গেল, টেস্ট মেম্বারশিপও এখন অস্থায়ী হয়ে যাচ্ছে! প্রতি ৫ বছর পর পর টেস্ট খেলুড়ে দেশগুলোর পারফর্মেন্সে মূল্যায়ন করে টেস্ট স্ট্যাটাস নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে! এই সংক্রান্ত একটি চিঠি টেস্ট খেলুড়ে দেশগুলোকে পাঠানো হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছেন ক্রিকইনফো।

আফগানিস্তান, আয়ারল্যান্ডের মত উঠে আসা নবীন দলগুলোকে সুযোগ করে দেওয়ার জন্যই নাকি আইসিসির এই চিন্তাভাবনা। আইসিসির এই সহযোগী দেশগুলো এখন জিম্বাবুয়ে এমনকী ওয়েস্ট ইন্ডিজের মত দলগুলোর সঙ্গে দারুণ পারফর্ম করছে। আইসিসির পুরনো সদস্য দেশগুলোর সঙ্গে তাদের প্রতিযোগিতার সুযোগ তৈরি করার জন্য আইসিসির এই উদ্যোগ কাজে দেবে বলে বলা হয়েছে রিপোর্টটিতে।

জানা গেছে, টেস্ট স্ট্যাটাস অক্ষুণ্ন রাখতে কিছু মানদণ্ড তৈরি করবে আইসিসি। টেস্ট খেলুড়ে দেশগুলোকে সেই মানদণ্ড বজায় রাখতে হবে। এই মানদণ্ড বজায় থাকছে কিনা তা পরীক্ষার জন্য একটি কমিটি গঠন করা হবে। তারাই ঠিক করে দেবে কোন কোন দেশ আইসিসির সদস্যপদ ধরে রাখার উপযুক্ত।

চিঠিতে বলা হয়েছে, "কোনো পুর্নাঙ্গ সদস্য দেশই আর নিজেদের স্থায়ী সদস্য হিসেবে ভাবতে পারবে না। দলগুলোর মেধা এবং দক্ষতার ওপর ভিত্তি করে তাদের মেম্বারশিপ বিবেচনা করা হবে।

পুর্নাঙ্গ সদস্যদের জন্য প্রতি ৫ বছর এবং সহযোগী সদস্যদের জন্য ২ বছর পরপর এই মূল্যায়ন কার্যক্রম চালানো হবে। "


মন্তব্য