kalerkantho


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আফ্রিদি

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৫৩



আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আফ্রিদি

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানি অল-রাউন্ডার শহিদ আফ্রিদি। নিজের বুমবুম স্টাইলেই টি-টোয়েন্টি থেকে বিদায়ের ঘোষণা দেন শনিবার শারজায়।

ঘোষণার আগে পিএসএলে করাচি কিংসের বিপক্ষে পেশোয়ার জালমির হয়ে ২৮ বলে ৫৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন এই ডান-হাতি। যদিও শেষ পর্যন্ত তার দল হেরে গেছে ৯ রানে।

২১ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনে ৩৬ বছর বয়সী আফ্রিদি বলেন, 'আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। আমি আমার ভক্তদের জন্য খেলে যাব, আরও দুই বছর পিএসএলে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট আর না। ' তিনি বলেন, 'এখন আমার ফাউন্ডেশন বেশ গুরুত্বপূর্ণ এবং সেটিতে সময় দিতে হচ্ছে। '

সব সময় দেশের জন্য পেশাদারী বজায় রেখে খেলেছেন বলেও জানান বুমবুম আফ্রিদি। আফ্রিদি ২০১০ সালে সর্বশেষ টেস্ট খেলেছেন। আর ২০১৫ সালের বিশ্বকাপের পরই ওয়ানডে থেকে অবসর নেন।

তবে টি-টোয়েন্টি চালিয়ে যাচ্ছিলেন, ২০১৬ সালের বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্বও দিয়েছেন এই লেগ স্পিনার।

ভারতের মাটিতে ওই আসরে পাকিস্তানের ব্যর্থতার জেরে অধিনায়কত্ব ছেড়ে দিতে বাধ্য হন আফ্রিদি। এরপর বিগত এক বছরে পাকিস্তান দলের নিয়মিত সদস্য হিসেবেও তিনি আর ডাক পাননি।

আফ্রিদি ২০১৬ সালের মার্চে মোহালিতে সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছেন। তবে তিনি এই মারকুটে ফর্মেটে বিশ্বজুড়েই বিজ্ঞাপন হয়ে বেড়িয়েছেন।
এর মধ্যে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে হ্যামশায়ারের হয়ে, পাকিস্তানের জাতীয় লিগে ইসলামাবাদের, বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের এবং পিএসএলে পেশোয়ার জালমির হয়ে খেলছেন।

১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড গড়ে ভক্তদের হৃদয়ে আসন করে নেন আফ্রিদি। অবশ্য তার এ রেকর্ড ১৮ বছর পরে ভেঙে দেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন মাত্র ৩৬ বলে, ২০১৪ সালে। এরপর দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৩১ বলে শতক করে রেকর্ডটি একান্তই নিজের করে নেন, ২০১৫ সালে।

ক্যারিয়ারে মাত্র ২৭টি টেস্ট খেলেছেন আফ্রিদি, ১১৭৬ রানের সঙ্গে রয়েছে ৪৮টি উইকেট। সর্বোচ্চ রান করেছেন ১৫৬। ৩৯৮ ওয়ানডেতে তার রান ৮০৬৪, উইকেট ৩৯৫। সর্বোচ্চ রানের ইনিংস ১২৪। আর টি-টোয়েন্টি খেলেছেন ৯৮টি। রান করেছেন ১৪০৫ রান, উইকেট ৯৭টি।


মন্তব্য