kalerkantho


রোনালদো-মেসিদের ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দেবে ফিফা!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:১৯



রোনালদো-মেসিদের ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দেবে ফিফা!

শিরোনাম দেখেই নিশ্চয়ই ভাবছেন যে, কী এমন ঘটনা ঘটল যার জন্য এত বড় ক্ষতিপূরণ দিতে হচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে? ঘটনা অতটা গুরুতর না হলেও এর আর্থিক গুরুত্ব অনেক। পশ্চিম এশিয়ার দেশ কাতারে বসবে ২০২২ বিশ্বকাপ ফুটবলের আসর।

শীতকালে অনুষ্ঠিতব্য এই আসরের কারণে ক্ষতির সন্মুখীন হবে ইউরোপীয় ক্লাবগুলো। এ কারণেই এই জরিমানার প্রশ্ন।

সাধারণত বিশ্বকাপ ফুটবল জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হয়। কিন্তু কাতারে ঐ সময় টুর্নামেন্ট আয়োজন করা মানে খেলোয়াড়দের মরুভূমির জ্বলন্ত চুলায় নিক্ষেপ করার মত ব্যপার। তাই ২০২২ বিশ্বকাপের ম্যাচগুলো হবে শীতকালে। ইউরোপীয় ক্লাবগুলো এই ব্যাপারটি নিয়ে প্রথম থেকেই সরব। এর পাশাপাশি ভরা মৌসুমে আর্থিক ক্ষতির মুখেও পড়ার একটা শঙ্কা তাদের রয়ে যাচ্ছে। তাই ফিফা সভাপতি জিয়ানি ইনফ্যান্টিনোর আশ্বাস, কাতার বিশ্বকাপের সময় ক্লাবগুলোকে ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়া হবে।

ইউরোপীয় ক্লাবগুলোর সংগঠন—ইসিএ কাতার বিশ্বকাপের সময়সূচি নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ দায়ের করেছে।

সাধারণত ইংলিশ প্রিমিয়র লিগ, স্প্যানিশ লা-লিগার ক্লাবগুলো এই ইসিএর নেতৃত্বে থাকে। বিভিন্ন দেশের অনেক খেলোয়াড়ই এসব লিগে খেলেন। শীতকালে বিশ্বকাপ নিয়ে তারা আপত্তি তুলেছে। কারণ, এই সময় ইউরোপীয় ফুটবলের ভরা মৌসুম। তার মাঝে যদি বিশ্বকাপের জন্য খেলা বন্ধ রাখতে হয়, সে ক্ষেত্রে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হবে তাদের। কারণ টিভি স্বত্ব, টিকিট, স্পনসরের মতো ব্যাপার এর সাথে জড়িত।

২০২২ এর ২১শে নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল ১৮ ডিসেম্বর। ইসিএ প্রস্তাব রেখেছিল ৫ মে থেকে ৪ জুনের মধ্যে বিশ্বকাপ আয়োজনের। তবে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি ইসিএর এই প্রস্তাব নাকচ করে দিয়ে বলেছে, গরমের পাশাপাশি এই সময় বিশ্বকাপের মতো আসর আয়োজন না করার একটা বড় কারণ পবিত্র রমজান মাস ও ইদ। নভেম্বর-ডিসেম্বর সময়সূচিটা অবশ্য উয়েফা ও ফিফার সহমতেই চূড়ান্ত হয়েছে। এই সময়সূচি মেনে নিয়ে ইউরোপীয় ফুটবলের মৌসুম ঢেলে সাজানোর কথা বলেছে উয়েফা।


মন্তব্য