kalerkantho


ইংল্যান্ডকে সাফল্যের চুড়ায় নিয়ে যেতে চান রুট

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:১৩



ইংল্যান্ডকে সাফল্যের চুড়ায় নিয়ে যেতে চান রুট

অ্যালিস্টার কুকের পদত্যাগের পর অনুমিতভাবেই ইংলিশ টেস্ট দলের অধিনাকত্বের দায়িত্ব এসেছে জো রুটের হাতে। সফল ক্রিকেটার রুট অধিনায়ক হিসেবেও সাফল্য পাবার ব্যাপারে আশাবাদী।

ইংল্যান্ডের মতো দলের অধিনায়ক হতে পেরে তিনি সম্মানিত বোধ করেছেন জানিয়ে রুট বলেন, ইংল্যান্ডকে সাফল্যের চুড়ায় নিয়ে যেতে চান তিনি।

২০০৯ সালে ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়কত্ব পান অ্যালিস্টার কুক। এরপর অধিনায়ক হিসেবে ইংলিশদের অনেক সাফল্যই এনে দিয়েছেন তিনি। কিন্তু গেল তিন সিরিজে সাফল্যের স্বাদ পায়নি ইংল্যান্ড। এতে কুকের অধিনায়কত্ব নিয়ে উঠে সমালোচনা ও প্রশ্ন। সমালোচনা ও প্রশ্নের চাপে বাধ্য হয়েই অধিনাকত্ব থেকে সরে দাঁড়ান ৫৯ টেস্টে ২৪ জয় ও ২২টি হারের স্বাদ দেয়া কুক।

কুকের জায়গায় চলতি সপ্তাহে দায়িত্ব পাওয়া দলের সেরা ব্যাটসম্যান রুট বলেছেন, "অনুভূতিটা অসাধারণ। ইংল্যান্ডের অধিনায়ক হওয়া ক্যারিয়ারের অনেক বড় অর্জন। অধিনায়ক হিসেবেও ইংল্যান্ডকে সাফল্য এনে দিতে পারার ব্যপারে আমি আত্মবিশ্বাসী।

"

দলের অধিনায়ক হলেও সাবেক দলপতি কুক ও সিনিয়রদের কাছ থেকে সবসময় উপদেশ নেবেন বলে জানান রুট, "কিছুদিন আগে কুকের সাথে মোবাইলে অনেকক্ষণ ম্যাসেজ আদান-প্রদান করেছি আমি। অধিনায়ক হিসেবে আমাদের সর্বাত্মক সহায়তা তিনি করবেন। খেলা চলাকালীন কুক ও দলের সিনিয়রদের কাছ থেকে সকল পরামর্শ নেবো আমি। সবার সাথে সর্ম্পকটা আরো জোরালো করবো। "

গেলো ১৮ মাস কুকের ডেপুটি হিসেবেই কাজ করেছেন রুট। তাই সহ-অধিনায়ক থাকার অভিজ্ঞতা এবার কাজে দেবে বলে মনে করেন তিনি। আগামী জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ওই টেস্ট সিরিজ দিয়েই অধিনায়ক হিসেবে মিশন শুরু করবেন রুট। শুরু হবে তার অগ্নিপরীক্ষা।


মন্তব্য