kalerkantho


'তিন মোড়ল' নীতি

এবার বাংলাদেশের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করলেন রবি শাস্ত্রী!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩৬



এবার বাংলাদেশের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করলেন রবি শাস্ত্রী!

বাংলাদেশের বিরুদ্ধে বেশ ভালোভাবেই লেগেছেন সাবেক ভারতীয় গ্রেট রবি শাস্ত্রী! আইসিসি 'তিন মোড়ল' নীতি থেকে সরে আসায় এমনিতেই মাথা খারাপ অবস্থা ভারতীয় ক্রিকেট বোর্ডের। তার মধ্যে বাংলাদেশ, জিম্বাবুয়ের মত বঞ্চিত দেশগুলো তাদের পাশে না দাঁড়িয়ে উল্টো অভিযোগের আঙুল তোলায় খেপেছেন খ্যাতিমান এই ধারাভাষ্যকার। তিনি বাংলাদেশকে হুঁশিয়ার করে বলেছেন, বিসিসিআইয়ের বিপদের দিনে যারা আনন্দ করছে তারা যেন হুঁশিয়ার হয়ে যায়।

আইসিসির 'তিন মোড়ল' নীতি থেকে সরে আসার পেছনে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে দুষছে ভারত। শাস্ত্রী ভেবেই পাচ্ছেন না যে, শ্রীলঙ্কা ছাড়া আর কোনো দেশ কেন তাদের পাশে দাঁড়াল না। পাকিস্তানকে তো তারা আশাই করে না। কিন্তু বাংলাদেশ কেন তাদের সমর্থন দেবে না। তাই শাস্ত্রী হুমকি উচ্চারণ করে বলেছেন, "​খুব সাবধান! ভারতীয় বোর্ডের এই অবস্থা চিরদিন থাকবে না। বিসিসিআই আবারও তার রাজত্ব ফিরে পাবে। "

হুমকি দেওয়ার সময় কোনো বোর্ডের নাম উল্লেখ করেননি তিনি। তবে 'তিন মোড়ল' নীতি টিকিয়ে রাখতে বাংলাদেশ ও বিশ্বক্রিকেটের তলানিতে থাকা জিম্বাবুয়ের কাছে সমর্থন আশা করছে ভারত-এই খবর বিভিন্ন বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

শ্রাস্ত্রী যুক্তি দেখিয়েছেন, ভারত যেহেতু ক্রিকেটের মোট আয়ের ৮০ ভাগ যোগান দেয় তাই তারা লাভের বড় অংশ চাইতেই পারে। এটা নিয়ে এত সমালোচনার কী আছে তা বোধগম্য হচ্ছে না তার। ভারত আইসিসির ওপর জোর খাটাচ্ছে- বাংলাদেশসহ কয়েকটি দেশের এই অভিযোগ তিনি অস্বীকার করে বলেন, "এটা ভারতের অধিকার। "


মন্তব্য