kalerkantho


ঢাকায় ৪০ দেশের অংশগ্রহণে রোল বল বিশ্বকাপ শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:১৬



ঢাকায় ৪০ দেশের অংশগ্রহণে রোল বল বিশ্বকাপ শুরু

ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা আছে বাংলাদেশের। কিন্তু সে তো মাত্র ১২টি দেশের।

কিন্তু ৪০টি দেশের খেলোয়াড়দের নিয়ে এই মেগা ইভেন্ট আয়োজন এই প্রথম। আজ ১৭ ফেব্রুয়ারি শুক্রবার রাজধানীর পল্টনের বঙ্গবন্ধু স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়ামে ৪র্থ রোল বল বিশ্বকাপের উদ্বোধন হলো। গানের তালে তালে শরীর বহিঃপ্রকাশে মেতে উঠল গ্যালারি।

এমন অসাধারণ মেগা ইভেন্ট দেশের মাটিতে এর আগে কেউ দেখেনি। জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বিশ্বকাপের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে দর্শকে ভরা ছিল নবনির্মিত স্টেডিয়ামের গ্যালারি।  নারী ও পুরুষ মিলিয়ে বিশ্বের ৪০টি দেশের মোট ৬০০ প্রতিযোগী অংশ নেবে এই আসরে। নারী দল ২৭ টি ও পুরুষ দল ৩৯ টি।  ৬ দিন ব্যাপী এই টুর্নামেন্টের পর্দা নামবে ২৩ ফেব্রুয়ারি।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বিকেল ৩টায় গুলিস্তানস্থ শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়ামে বাংলাদেশ পুরুষ দলের প্রথম খেলা অনুষ্ঠিত হবে। স্বাগতিকদের প্রতিপক্ষ এদিন শক্তিশালী হংকং। শনিবার নেপালের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। মিরপুর আউডডোর স্টেডিয়াম, গুলিস্তানস্থ হ্যান্ডবল স্টেডিয়াম ও পাশেই বহুল ব্যয়ে নব্য নির্মিত শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়াম এই তিনটি ভেন্যুতে এই বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে।

মাট আটটি গ্রুপ করা হয়েছে। পুল ডিতে আছে বাংলাদেশ পুরুষ দলের সঙ্গে আছে মিয়ানমার, ভুটান, ফিজি ও হংকং। গ্রুপ পর্বের খেলা লিগ সিস্টেমে হবে। এবং গ্রুপের সেরা দুই দল নক আউট পর্বে চলে যাবে। প্রি কোয়ার্টার ফাইনালের জয়ী ৮ দল নিয়ে হবে কোয়ার্টার ফাইনাল, জয়ী চারদল সেমিতে, জয়ী দুই দল খেলবে ফাইনাল। তারপর সেমি ফাইনালে পরাজিত দুই দল খেলবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। প্রতি দুই বছর পর পর এই বিশ্বকাপের আয়োজন করা হয়। রোল বল বিশ্বকাপের শেষ দুই আসরে চ্যাম্পিয়ন হয়েছে ভারত।


মন্তব্য