kalerkantho


৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথমবার মুখোমুখি অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৯



৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথমবার মুখোমুখি অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মতো তিন ম্যাচের সিরিজ খেলতে নামছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার মাটিতে শুক্রবার অনুষ্ঠিতব্য প্রথম ম্যাচে জয় দিয়েই শুরু করতে চাইছে অনভিজ্ঞ দল দুটি।

থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের সিরিজ। মেলবোর্নে বাংলাদেশ সময় বেলা ২টা ৪০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

টি-টোয়েন্টি ফরম্যাটে এখন পর্যন্ত ১০বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। এরমধ্যে ২টি করে তিন ম্যাচের ও ১টি এক ম্যাচের সিরিজ খেলেছে দুদল। অন্য তিনবার অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিলো টি-টোয়েন্টি বিশ্বকাপে। তাই এই প্রথমবারের মত তিন ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে দল দুটি।

গেল ৫ মাস ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে কোনো ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে এই শ্রীলঙ্কাকেই দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল অসিরা। তাই ওই সিরিজ থেকে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার রসদ খুঁজছে স্বাগতিকরা।

পাশাপাশি বিগ ব্যাশে খেলার অভিজ্ঞতাও কাজে লাগাতে চায় তারা। এমনটাই জানালেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

তিনি বললেন, "গেল কয়েক মাস আমরা আন্তর্জাতিক অঙ্গনে টি-টোয়েন্টি ম্যাচ খেলিনি। তবে বিশ ব্যাশে খেলেছে সবাই। তাই টি-টোয়েন্টি মেজাজটা সবারই মস্তিস্কে আছে। এ ছাড়া এই শ্রীলঙ্কার বিপক্ষেই তাদের মাটিতে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ খেলেছিলাম আমরা। তাই সিরিজের শুরু নিয়ে আমরা খুব বেশি উদ্বিগ্ন নই। তবে ভালোভাবে সিরিজ শুরু করতে পারলে দারুন হবে। "

অস্ট্রেলিয়া না খেললেও, গত মাসে দক্ষিণ আফ্রিকার মাটিতে ৩ ম্যাচের সিরিজ খেলেছিলো শ্রীলঙ্কা। প্রোটিয়াদের কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর, দুর্দান্তভাবে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। এরপর ওয়ানডে সিরিজে আবারো হোয়াইটওয়াশ হয় প্রোটিয়ারা। তবে টেস্ট ও ওয়ানডের স্মৃতি ভুলে টি-টোয়েন্টি সিরিজ থেকে আত্মবিশ্বাস নিতে চান শ্রীলঙ্কার অধিনায়ক উপুল থারাঙ্গা,

তার বক্তব্য, "দক্ষিণ আফ্রিকা সফরটি আমাদের জন্য মোটেও ভালো ছিলো না। তারপরও টি-টোয়েন্টি সিরিজে আমরা দারুণ খেলেছি। পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত সিরিজ জিতেছি আমরা। ওই সিরিজ নিয়ে আমরা নিজেদের মধ্যে এখনো অনেক কথা বলি। ওই সিরিজের মতো এখানেও ভালো খেলতে চাই। টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আমরা অনেক বেশি আশাবাদী। "

এই সিরিজ দিয়ে এক বছর পর আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা।

অস্ট্রেলিয়া স্কোয়াড (সম্ভাব্য) : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স, বেন ডাঙ্ক, জেমস ফকনার, ট্রাভিস হেড, মইসেস হেনরিকস, মাইকেল ক্লিগনার, টিম পেইন (উইকেটরক্ষক), জেই রিচার্ডসন, বিলি স্তানলেক, অ্যাস্টন টার্নার, এন্ড্রু তেই ও এডাম জাম্পা।

শ্রীলঙ্কা স্কোয়াড(সম্ভাব্য) : উপুল থারাঙ্গা (অধিনায়ক), নিরোশান ডিকবেলা, অ্যাশলে গুনারত্নে, দিলশান মুনাবিরা, কুশাল মেন্ডিস, মিলান্ডা সিরিবর্দেনে, সচিত্র পাথিরানা, চামিরা কাপুগেদেরা, সেকুগে প্রসন্ন, নুয়ান কুলাসেকারা, ইসুরা উদানা, দাসুন চানাকা, লক্ষ্মণ সানদাকান, লাসিথ মালিঙ্গা ও ভিকুম সঞ্জয়।


মন্তব্য