kalerkantho


অশ্বিনকে আটকাতে ছক কষছে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৩৪



অশ্বিনকে আটকাতে ছক কষছে অস্ট্রেলিয়া

বিশ্বের এক নম্বর স্পিনার ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে বিশেষ পরিকল্পনা আছে বলে জানালেন অস্ট্রেলিয়ার বিধ্বংসী ওপেনার ডেভিড ওয়ার্নার। ৪ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এখন ভারতে আছে স্মিথ বাহিনী।  টেস্ট সিরিজের আগে অশ্বিনকে নিয়ে বেশি ভাবছে, বেশি কথা বলছে অসিরা। তাই অশ্বিনকে খেলার নিজস্ব পরিকল্পনাও তৈরি করেছেন তিনি, "বর্তমানে অন্যতম সেরা বোলার অশ্বিন। তাকে খেলার জন্য আমি বিশেষ পরিকল্পনা সাজিয়েছি। মারমুখী অভ্যাস থেকে সংযত থাকাবো। তাকে সমীহ করেই খেলব আমি। "

অশ্বিনকে সামালানোর জন্য অনেক পরিকল্পনাই আঁটছে অস্ট্রেলিয়া। যেমনটা গেল কয়েকটি সিরিজে করে গিয়েছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশ। কিন্তু কোনো কিছুই কাজে আসেনি। প্রত্যেক সিরিজেই অশ্বিনের কাছে মাথা নত করেছে দলগুলো।

তাই সফরকারী দলগুলোর বিপক্ষে ভারতের সিরিজ জয় সহজ হয়েছে। এতে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষ দল হয়ে যায় ভারত।

সঙ্গত কারণেই অশ্বিনকে নিয়ে ভাবতে হচ্ছে বর্তমান সময়ে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে থাকা ওয়ার্নারকেও, "খেলোয়াড় হিসেবে অশ্বিনকে আমি সম্মান করি। তার বিপক্ষে আমি নিয়মরক্ষা করেই খেলব। নিজের সহজাত খেলা থেকে নিজেকে সংযত রাখব। তার বিপক্ষে আমার নিজস্ব পরিকল্পনা আছে। আমি তার শক্তিশালী ডেলিভারিকে ভণ্ডুল করার চেষ্টা করব। সেও আমাকে মোকাবিলার জন্য প্রস্তুত আছে। দুজনই পরিস্থিতি অনুযায়ী খেলব। দুজনের মধ্যে ব্যাট-বলের দারুণ এক যুদ্ধ হবে। "

স্লেজিং করে কোহলিদের তাতিয়ে দেওয়ার কথা বলেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। তবে স্মিথের সাথে একমত হতে পারেননি ওয়ার্নার। তিনি বলেন, "স্লেজিং দুটিভাবে কাজ করতে পারে কোহলির সামনে। ইতিবাচক ও নেতিবাচক। তবে সেরা খেলোয়াড়রা জানে কিভাবে এটিকে সামলাতে হয়। " 

পুনেতে আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার চার ম্যাচের টেস্ট সিরিজ।


মন্তব্য