kalerkantho


যে কারণে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে এগিয়ে থাকবে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৪২



যে কারণে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে এগিয়ে থাকবে ভারত

তিন বছর আগে মাঠে তাদের উত্তপ্ত দ্বৈরথ ভারত-অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সিরিজের ইতিহাসে অমর হয়ে রয়েছে। দুইদেশের আর একটা টেস্ট সিরিজ শুরু হওয়ার মুখে প্রাক্তন অস্ট্রেলীয় ফাস্ট বোলার মিচেল জনসন প্রশংসায় ভরিয়ে দিলেন তার এক সময়ের প্রবল প্রতিপক্ষ বিরাট কোহলিকে। ৫৯০ আন্তর্জাতিক উইকেটের মালিক জনসন অকপটে জানিয়ে দিলেন, আসন্ন টেস্ট সিরিজে বিরাটই অস্ট্রেলীয় বোলারদের সামনে প্রধান কাঁটা।

১) পেস-স্পিন দুইয়েই সাবলীল
ক্রিকেটের তিন ধরনের ফর্ম্যাটেই কোহলির অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখে মুগ্ধ জনসন। প্রাক্তন অস্ট্রেলীয় ফাস্ট বোলার বলছেন, বিরাট বোলারদের কাছে আতঙ্ক হয়ে উঠেছে। এই মুহূর্তে ক্রিকেট বিশ্বে এরকম ব্যাটসম্যান খুব কমই রয়েছে, যারা পেসার ও স্পিনারদের বিরুদ্ধে একইরকম সাবলীলভাবে রান করে যেতে পারে। টেস্ট হোক বা সীমিত ওভারের ম্যাচ ব্যাট হাতে সমস্ত ধরনের ক্রিকেটেই নিজেকে প্রমাণ করেছে। এই কোহলিকে নিয়ে অস্ট্রেলীয় বোলারদেরও খুব চাপে পড়তে হবে।

২) পরিণত ক্রিকেটার কোহলি
তিন বছর আগে অস্ট্রেলিয়া সফরে টেস্টে জনসনের বল বাউন্ডারিতে পাঠিয়ে বোলারের দিকে চুম্বন ছুড়ে দিয়েছিলেন কোহলি। অস্ট্রেলিয়ার প্রধান বোলিং-অস্ত্রের সঙ্গে বারবার বাগ্‌যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। সেই সিরিজে সেঞ্চুরি সম্পূর্ণ করার পর বিরাটের লাফ ও আগ্রাসী ভঙ্গিতে উৎসবের ছবি অবিস্মরণীয় হয়ে রয়েছে ক্রিকেটপ্রেমীদের কাছে।

কিন্তু এখন সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরির পর আর অতটা উচ্ছ্বাস দেখান না কোহলি। জনসন বলছেন, ও এখন ক্রিকেটার হিসাবে অনেক পরিণত হয়ে গিয়েছে। তার ওপর অধিনায়ক হওয়ার পর দায়িত্বও বেড়েছে। সেই কারণেই হয়তো সেঞ্চুরি করে এখন নির্লিপ্ত থাকে। একই সঙ্গে প্রাক্তন অস্ট্রেলীয় ফাস্ট বোলার মনে করিয়ে দিচ্ছেন, আমার বিশ্বাস মাঠে এখনও আগের মতোই আবেগপ্রবণ কোহলি। আগের মতোই আগ্রাসী ক্রিকেট খেলে। সেরা ফর্মের কোহলিকে বল করতে পারছেন না বলে আক্ষেপ হচ্ছে না? জনসন বলছেন, মাঠের উত্তেজনার অভাব ভাল মতোই অনুভব করব। কোহলির সঙ্গে লড়াইটা উপভোগ করতাম। তবে একদিন তো সকলকেই সরে দাঁড়াতে হয়। আজীবন কেউই খেলে যাবে না।

৩) সুইং সামলাতে তৈরি
বিশ্বের সর্বত্র বোলারদের ত্রাস হয়ে উঠলেও ইংল্যান্ডের মাটিতে এখনও সেভাবে রান পাননি কোহলি। জনসন অবশ্য মনে করেন, সুইংয়ের বিরুদ্ধেও সফল হবেন ভারতীয় অধিনায়ক। অস্ট্রেলিয়ার উইকেটের বাড়তি বাউন্স সামলে দারুণ ব্যাট করে এসেছিল কোহলি। ইংল্যান্ডে সুইংয়ের বিরুদ্ধে হয়তো সমস্যায় পড়েছিল। তবে এখন টেকনিকের দিক থেকে অনেক শক্তিশালী হয়ে উঠেছে। আমার মতে, বিশ্বের যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে রান করার দক্ষতা ওর রয়েছে, বলছেন জনসন।


মন্তব্য