kalerkantho


আশংকা কপিলের

তাড়াতাড়ি অবসন্ন হয়ে যেতে পারে কোহলি!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫৮



তাড়াতাড়ি অবসন্ন হয়ে যেতে পারে কোহলি!

কোহলি ও কপিল -ফাইল ফটো

হাল জামানায় বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলী হয়তো দ্রুতই শারীরিক অবসাদে আক্রান্ত হতে পারেন। এই আশংকা করেছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী কাপ্তান কপিল দেব।

সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার কপিলের দুশ্চিন্তা এজন্য যে, সর্বোচ্চ শারীরিক সক্ষমতা উজার করে দিয়ে যেভাবে তার স্বদেশী বিরাট একের পর এক চোখ ধাঁধাঁনো সাফল্যে সামনে বাড়ছেন তাতে করে সহসাই তার শারীরিক ক্ষমতা নিস্তেজ হয়ে আসতে পারে।

ওয়েস্ট ইন্ডিজ লিজেন্ড ভিভ রিচার্ড আর ভারতীয় লিটল মাস্টার শচিন তেন্ডুলকারের সঙ্গে বিরাটের তুলনা করে কপিল বলেন, যে তেজের সঙ্গে সে শ্রেষ্ঠত্বের দিকে এগোচ্ছে এটা খুবই ভীতিকর। যখন কেউ খুব তেজের সঙ্গে সামনে বাড়তে থাকে তখন তার ভেতরে এক ধরেনের ভয়েরও সৃষ্টি হয়।

কপিল মনে করছেন, অতিরিক্ত পরিশ্রম আগামীতে বিরাটকে দ্রুত ক্লান্ত হয়ে পড়াদের দলে ফেলে দিতে পারে।

বিরাট প্রসঙ্গে তিনি আরও বলেন, এখন পর্যন্ত আমার দৃষ্টিতে ভিভ রিচার্ডই বিশ্বসেরা তবে অচিরেই বিরাট কোহলি তাকে ছাড়িয়ে যাবে মনে হচ্ছে। তিনি বিরাটকে বর্তমানকালের শ্রেষ্ঠ ব্যাটসমান বলে স্বীকার করেন।

১৯৮৩ সালে বিশ্বকাপজয়ী ভারতীয় ক্যাপ্টেন কপিল বলেন- কখনো কখনো আমার মনে হয় এই খেলার জন্য বিরাট অতিরিক্ত মাত্রায় ফিট। কখনো কখনো সে বলের লেংথ এত দ্রুত হিসাব করে তাতে শট খেলে বসে যে আপনাকে তা দেখে স্রেফ তাজ্জব বনে যেতে হয়। নবভারতটাইমস.কম


মন্তব্য