kalerkantho


'বোলার অশ্বিন এ যুগের ব্র্যাডম্যান'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৪৮



'বোলার অশ্বিন এ যুগের ব্র্যাডম্যান'

টেস্টের এক নম্বর অল-রাউন্ডার ভারতের অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে এ যুগের স্যার ডন ব্র্যাডম্যান বলে অভিহিত করলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। অশ্বিনকে নিয়ে কথা বলার পাশাপাশি অস্ট্রেলিয়ার আসন্ন ভারত সফর নিয়ে কথা বলেন ওয়াহ। তিনি বলেন, "ভারতের এই টেস্ট দল ভয়ংকর। তারা এখন সব কিছু করতে পারে। কোহলির দলে অশ্বিনের মতো অসাধারণ স্পিনার আছে। অশ্বিন এই মুহূর্তে বোলিং এর ব্র্যাডম্যান। "

ভয়ঙ্কর, দুর্ধর্ষ, দুর্দান্ত সব কথাই যায় ভারতের বর্তমান টেস্ট দলের সাথে। ২০১৫ সালের আগস্ট থেকে এখন পর্যন্ত টানা ৬টি টেস্ট সিরিজ জয় করেছে টিম ইন্ডিয়া। বিদেশের মাটিতে ২টি ও দেশের মাটিতে ৪টি। বিদেশের মাটিতে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের পর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে বিরাট কোহলির ভারত। টানা ১৯ ম্যাচ অপরাজিত থেকে রেকর্ড বইয়ে নামও লিখিয়েছে তারা।

এমনসব সাফল্যে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখলে নিয়েছে ভারত।  

এমন ভয়ংকর ও দুর্দান্ত ভারতের সামনে এবার পড়তে যাচ্ছে অস্ট্রেলিয়া। আসন্ন ৪ ম্যাচের টেস্ট সিরিজে কেমন করবে অস্ট্রেলিয়া। এমন প্রশ্নের উত্তর দিয়েছেন স্টিভ ওয়াহ, "ভারতের এই টেস্ট দল ভয়ংকর। ভারতের কন্ডিশনে তাদের হারানো খুব কঠিন। কোহলির অধিনায়কত্ব ভারতকে ভয়ংকর দলে রূপ দিয়েছে। কোহলির হাতে অশ্বিনের মতো স্পিনার আছে। ওর কাছে সবই সম্ভব। তাদের বিপক্ষে ভালো ফল পাওয়াটা অস্ট্রেলিয়ার জন্য বেশি কঠিন হবে। তবে ভয় পাওয়ার কিছু নেই। মাথা ঠাণ্ডা রেখে খেলতে পারলে সাফল্য পাবে অস্ট্রেলিয়া। কিন্তু এই সফরটি অনেক কঠিনই হবে। "

এবারের ভারত সফর অস্ট্রেলিয়ার জন্য কেন কঠিন হবে তাও স্পষ্ট করেছেন ওয়াহ। তিনি বলেন, "ভারতের প্রধান অস্ত্র অশ্বিন। সর্বশেষ ২০ টেস্টের ৩৮ ইনিংসে ১৩৪ উইকেট নিয়েছে সে। ব্যাট হাতে ব্র্যাডম্যান যে রেকর্ড করেছিল অশ্বিন বল হাতে সেটা এখন করছে। ও এমন একজন স্পিনার, তাকে এড়িয়ে যাওয়াটা অনেক কঠিন। আর যদি অশ্বিনকে এড়িয়ে যেতে পারে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা, তবে আমাদের ভালো সুযোগ থাকছে সিরিজে। "

অশ্বিনের পর কোহলিই অস্ট্রেলিয়ার বড় বাধাঁ হবে বলে মনে করেন ওয়াহ। কোহলিকে আটকাতে অনেক পরিকল্পনা কষতে হবে অসিদের বলে জানান ওয়াহ, "শুধুমাত্র অশ্বিনকে নিয়ে হোমওয়ার্ক করলেই চলবে না। কোহলিকে নিয়ে অনেক ভাবতে হবে অস্ট্রেলিয়ার। কোহলির জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে রাখতে হবে অসিদের। এক-দুটি পরিকল্পনা নিয়ে খেলতে নামলে ভুল করবে স্মিথ বাহিনী। শুধুমাত্র ব্যাটিং দিয়েই নয়, অধিনায়কত্ব দিয়েও অস্ট্রেলিয়াকে ধসিয়ে দেওয়ার ক্ষমতা রাখে কোহলি। "


মন্তব্য