kalerkantho


অবসরের ঘোষণা দিলেন অজি ব্যাটসম্যান ভোজেস

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:০৫



অবসরের ঘোষণা দিলেন অজি ব্যাটসম্যান ভোজেস

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার মিডল-অর্ডার ব্যাটসম্যান অ্যাডাম ভোজেস। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচে প্রাইম মিনিস্টার একাদশের হয়ে শেষবারের মত খেলতে নামবেন তিনি।

এরপরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিবেন ভোজেস।  

নিজের অবসরের ব্যাপারে ভোজেস বলেন, "গেল কয়েক বছর অস্ট্রেলিয়া টেস্ট দলের হয়ে দারুণ সময় কাটিয়েছে এবং প্রতি মিনিট আমি খুব উপভোগ করেছি। আন্তর্জাতিক কোন দলের বিপক্ষে এটিই আমার শেষ ম্যাচ। আর ঐ ম্যাচটির জন্য আমি অপেক্ষা করছি। "

৩৫ বছর বয়সে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট অভিষেক হয় ভোজেসের। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে বড় ফরম্যাটে পা রাখেন তিনি। নিজের অভিষেক টেস্টের ইনিংসেই অপরাজিত ১৩০ রান করেন ভোজেস। এরপর থেকে অস্ট্রেলিয়ার মিডল-অর্ডারে ভরসার প্রতীক হয়ে উঠেন এই ডান-হাতি। ব্যাট হাতে দুর্দান্ত ফর্ম প্রদর্শন করে ক্যারিয়ারের গড় ৬০ এর ওপর।

কিন্তু গেল বছরের নভেম্বরে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার কাছে হতাশাজনক পারফরমেন্সে অস্ট্রেলিয়া দল থেকে বাদ পড়েন ভোজেস। এখন পর্যন্ত দলের বাইরেই আছেন তিনি। তবে হঠাৎ করেই অবসরের সিদ্বান্ত নিলেন ভোজেস। অবসর নিলেও, রেকর্ড বইয়ে সেরা গড়ের তালিকায় নিজের নাম দ্বিতীয় স্থানে রেখেই বিদায় নিচ্ছেন তিনি।  

টেস্ট ক্রিকেটের ইতিহাসে কমপক্ষে ৩০ ইনিংস খেলা ব্যাটসম্যানদের গড়ের তালিকায় সবার উপরে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। ৮০ ইনিংসে ৬৯৯৬ রান নিয়ে ৯৯ দশমিক ৯৪ গড় ব্র্যাডম্যানের। তার পরই দ্বিতীয় স্থানে আছেন ভোজেস। ৩১ ইনিংসে ১৪৮৫ রান নিয়ে ৬১ দশমিক ৮৭ গড় ভোজেসের। ক্যারিয়ারে একটি ডাবল-সেঞ্চুরিসহ ৫টি সেঞ্চুরি করেছেন তিনি।  

এছাড়া অস্ট্রেলিয়ার হয়ে ৩১টি ওয়ানডেতে ৮৭০ ও ৭টি টি-টোয়েন্টিতে ১৩৯ রান করেন ৩৭ বছর বয়সী ভোজেস। ওয়ানডে ও টি-২০তেও তার গড় যথাক্রমে ৪৫ দশমিক ৭৮ ও০০২০৪৬ দশমিক ৩৩।


মন্তব্য