kalerkantho


টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব-মুশফিক-রিয়াদের উন্নতি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৩৬



টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব-মুশফিক-রিয়াদের উন্নতি

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হলো বাংলাদেশের তিন তারকা ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান, অধিনায়ক মুশফিকুর রহিম ও ব্যাটসম্যান মাহমুদ উল্লাহ রিয়াদের।

হায়দারাবাদ টেস্টে ভারতের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে সাকিব ১০৪, মুশফিকুর সেঞ্চুরিসহ ১৫০ ও মাহমুদ উল্লাহ রিয়াদ ৯২ রান করেন।

ফলে র‌্যাংকিংয়ে সাকিব দুই ধাপ, মুশফিকুর ও মাহমুদ উল্লাহ ৫ ধাপ করে এগিয়েছেন।

ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের আগে র‌্যাংকিংয়ে ২২তম স্থানে ছিলেন সাকিব। ঐ টেস্টের পর দুই ধাপ এগিয়ে ২০তম স্থানে উঠে এসেছেন তিনি। মুশফিকুরের অবস্থান ছিলো ৩৮ নম্বরে। ৫ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন মুশি। টাইগার দলপতির মত ৫ ধাপ এগিয়ে ৪৫তম স্থানে আছেন মাহমুদ উল্লাহ।

এছাড়া বাংলাদেশের মধ্যে উন্নতি হয়েছে ওপেনার সৌম্য সরকারের। ভারতের বিপক্ষে টেস্টে মোট ৫৭ রান করে ১১ ধাপ এগিয়ে ৮০তম স্থানে উঠে এসেছেন সৌম্য। তবে অন্য দুই ব্যাটসম্যান মমিনুল ও তামিম ইকবালের অবনতি হয়েছে।

মমিনুল একধাপ এবং তামিম চার ধাপ পিছিয়ে গেছেন।

মঙ্গলবার ঘোষিত আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনে কোন পরিবর্তন হয়নি। শীর্ষ তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্পিভেন স্মিথ, ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও ইংল্যান্ডের নতুন টেস্ট দলপতি জো রুট। হায়দারাবাদ টেস্টে ২০৪ ও ৩৮ রানের দুটি ইনিংস খেলে ২০ রেটিং পয়েন্ট বাড়িয়েছেন কোহলি। শীর্ষে থাকা স্মিথের সাথে তার রেটিং ব্যবধান ৩৮।

বাংলাদেশ ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাংকিং:

পূর্বের র‌্যাংকিং

বর্তমান র‌্যাংকিং

বর্তমান রেটিং

খেলোয়াড়

২২

২০

৬৭০

সাকিব আল হাসান

২৯

৩০

৬১৭

মমিনুল হক

২৮

৩২

৬১২

তামিম ইকবাল

৩৮

৩৩

৬০৬

মুশফিকুর রহিম

৫০

৪৫

৫১৯

মাহমুদ উল্লাহ রিয়াদ

৫৬

৫৪

৪৬৮

ইমরুল কায়েস

৯১

৮০

৩৭৮

সৌম্য সরকার


মন্তব্য