kalerkantho


কোহলির সঙ্গে রুবেল হোসেনের 'ঐতিহাসিক বিবাদ'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:০২



কোহলির সঙ্গে রুবেল হোসেনের 'ঐতিহাসিক বিবাদ'

ক্রিকেটে যেমন ২২ গজের প্রতিদ্বন্দ্বী জুটি থাকে, তেমনি থাকে বাকযুদ্ধে জড়ানো জুটিও। তেমনি এক জুটি হলো ভারতের বর্তমান তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি এবং বাংলাদেশের গতিদানব খ্যাত রুবেল হোসেন। রুবেলের সঙ্গে তার ঝগড়া সেই যুব দলে খেলার সময় থেকে। এরপর দুজনের বেশ কয়েকবার লড়াই হয়েছে ক্রিকেট মাঠে।

সেই 'ঐতিহাসিক' ঘটনাটি ঘটে ২০১৫ সালের বিশ্বকাপে। যে ঘটনাটিকে ভারতীয় সংবাদমাধ্যম কোহলির জন্য 'অপমানজনক' হিসেবে গন্য করে। বিশ্বের যে কোনো বোলারের জন্য কোহলি এক মূর্তিমান আতঙ্কের নাম। কিন্তু রুবেল হোসেনের কাছে তিনি ২২ গজের বাইরেও অন্য এক প্রতিদ্বন্দ্বী।  মেলবোর্নে অনুষ্ঠিত সেই বিতর্কিত ম্যাচটিতে কোহলি ব্যাট হাতে নামার পরই রুবেলকে আক্রমণে আনেন অধিনায়ক মাশরাফি। বাংলাদেশি অধিনায়কের কৌশল সফল প্রমাণ করেন রুবেল। তার দুর্দান্ত গতির এক বলে কোহলির অফ স্ট্যাম্প উড়ে যায়।

অনুমিতভাবেই কোহলির সামনে বুনো উচ্ছাসে মেতে উঠেন রুবেল।

সদ্য শেষ হওয়া ভারত-বাংলাদেশ টেস্ট উপলক্ষে কলকাতার এক দৈনিক ঘটনাটি প্রকাশ করে স্মৃতিচারণ করেছে। রুবেল হোসেন হায়দরাবাদ টেস্টে খেলেননি। তাই কোহলির সঙ্গে দেখা হওয়ার কোনো সুযোগ তার ছিল না। তবে গত বিশ্বকাপের আগেও একবার তাদের ভয়ানক দ্বন্দ্ব হয়েছিল। সেটা ২০১১ সালে। সেই বিশ্বকাপের প্রথম ম্যাচে কোহলির দিকে বল ছুড়ে মেরেছিলেন রুবেল। মাঠেই বেঁধে যায় দুজনের বাকযুদ্ধ। বাকীরা এসে তখন পরিস্থিতি সামাল দিয়েছিলেন। এই যুদ্ধই হয়তো চূড়ান্ত পরিণতি পেয়েছিল ২০১৫ সালের বিশ্বকাপে।  


মন্তব্য