kalerkantho


ভারত বধে ম্যাকগ্রার কৌশল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪০



ভারত বধে ম্যাকগ্রার কৌশল

গত কয়েক মাস ধরে টেস্ট ক্রিকেটে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে বিরাট কোহলির ভারত। টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ দলটি টানা ১৯টি টেস্টে অপরাজিত রয়েছে। গত কয়েক মাসে একে একে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে ধরাশায়ী করেছে। এ ছাড়া সোমবার একমাত্র ম্যাচে বাংলাদেশকে ২০৮ রানে পরাজিত করে জয়ের ধারা অব্যাহত রেখেছে। সামনেই অস্ট্রেলিয়া আসছে সিরিজ খেলতে। কঠিন এই লড়াইয়ে জিততে অজি পেসারদের পরামর্শ দিলেন সাবে অজি পেস কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা।

ভারতের মাটিতে ম্যাকগ্রার পরিসংখ্যান চোখে পড়ার মতো। ৭ ম্যাচে তিনি দখল করেছেন ৩১ উইকেট। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিপক্ষে অস্ট্রেলিয়ান পেসারদের কি করতে হবে এ ব্যপারে ম্যাকগ্রা বলেন, "মানুষ সব সময়ই বলত আমি খুব একটা আগ্রাসী বোলারও না আবার রক্ষণাত্মকও না। একটা সময় পর্যন্ত হয়ত কথাটা ঠিক ছিল। কিন্তু অস্ট্রেলিয়ায় ফিল্ডিং সাজানোয় আমি সব সময়ই আগ্রাসী ছিলাম এবং এর মাধ্যমেই আমি উইকেট দখল করেছি।

 উপমহাদেশে উইকেটে ততটা বাউন্স নেই। এখানে বলের পেসও ততটা নেই। বলও ব্যাটে ততটা উঠে আসে না। তবে নতুন বলে সবকিছুই সম্ভব। "

তাহলে প্রক্রিয়াটা কী হবে? ম্যাকগ্রা বললেন, "নতুন বলে তাই স্লিপে ও উইকেট রক্ষকের হাতে ক্যাচ তুলে দেওয়াটা প্রায়ই ব্যাটসম্যানরা ভুল করে। সময় যত গড়ায় বলের অবস্থা তত খারাপ হতে থাকে। এমনকি রিভার্স সুইংও হয়না। তখন চেষ্টা করতে হবে রান না দেবার জন্য। ব্যাটসম্যানদের কোন সহজ রান নিতে দেয়া যাবে না। ফিল্ডিংটা এমনভাবে সাজাতে হবে যাতে শুধুমাত্র শর্ট মিড উইকেট ও শর্ট কভারে তারা বল পাঠাতে পারে। রিভার্স সুইং হওয়া শুরু করতেই আক্রমণ শুরু করতে হবে। "

ব্যাটসম্যানদের জন্যও বিশেষ কিছু টিপস দিয়েছেন বোলার ম্যাকগ্রা। বলেছেন, "ভারতের মাটিতে ভালো কিছু করতে হলে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের আরো ভালো করতে হবে। তার মতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা এই ধরনের উইকেটে খেলতে নেমে নিজেরাই বুঝতে পারে না আগ্রাসী হবে নাকি রক্ষণাত্মক। এক সময় তারা যেটাই করেই সেটাই অতিরিক্ত হয়ে যায়। মাঝামাঝি কিছুই হয় না। "

তবে পুনেতে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া টেস্ট সিরিজ ভালো কিছু করতে হলে লম্বা স্পেলে বোলিংয়ের প্রস্তুতি নিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি। প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করার কোনো বিকল্প নেই। সেই সঙ্গে উইকেট প্রাপ্তির চেষ্টা করতে হবে।


মন্তব্য