kalerkantho


কিপিং ও অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত নেবে বোর্ড : মুশফিক

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩৪



কিপিং ও অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত নেবে বোর্ড : মুশফিক

হায়দরাবাদ টেস্টে তার অতিমানবীয় তিন অংকের ইনিংসটি প্রথম ইনিংসের অনেক সমালোচনাই ঢেকে দিয়েছিল। মূলত উইকেটকিপিং আর অধিনায়কত্বের কিছু জায়গায় মুশফিকের পারফর্মেন্স তীব্র সমালোচনার জন্ম দেয়। সেই সময় থেকেই ক্রিকেট মহল থেকে শুরু করে সোশাল সাইটে গুঞ্জন ওঠে, মুশফিককে অধিনায়কত্ব আর কিপিং থেকে সরিয়ে শুধু ব্যাটিংয়ে মনোনিবেশ করার সুযোগ দেওয়া হোক। কিন্তু মুশফিক কী ভাবছেন এই বিষয়ে?

হায়দরাবাদ টেস্টের শেষে সাংবাদিকদের এই অপ্রিয় প্রশ্নের মুখোমুখি হতে হলো বাংলাদেশ টেস্ট অধিনায়ককে। মুখে লেগে থাকা হাসিটাকে ঢাল হিসেবে ব্যবহার করে মুশি বললেন, তিনি জাতীয় টেস্ট দলের হয়ে তিনটি দায়িত্বই পালন করে যেতে চান। কারণ এই তিনটি দায়িত্বই তিনি উপভোগ করেন।

মুশির ভাষায়, "আমি আমার সব দায়িত্ব ভালোবাসি। তার পরও কিছু হলে সিদ্ধান্ত নেওয়ার লোক আছে বাইরে। তবে আমাকে ব্যক্তিগতভাবে জিজ্ঞেস করলে, আমি তিনটিই দারুণ পছন্দ করি। আর নেতৃত্ব আমার হাতে নেই। বোর্ড চাইলে বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে পারে।

"

সেই সঙ্গে বললেন, অধিনায়কত্ব আর কিপিং ছেড়ে দিলেই যে তিনি ভালো ব্যাটিং করবেন সেটাও নাকি ঠিক নয়। এ ব্যাপারে তার নিজস্ব যুক্তিও আছে, "আমার টেস্ট ব্যাটিং গড় তো ৩৩ বা ৩৪ এর বেশি না। আমি কিভাবে দলের সেরা ব্যাটসম্যান হতে পারি?"

এর আগেও যখন কিপিং নিয়ে কথা উঠেছে, বরাবরই মুশি বলেছেন কিপিং তার পছন্দের জায়গা। আর পছন্দের জায়গা বলে সেটা অবশ্যই তার দুর্বলতা কিন্তু সত্যিকার অর্থে, দুজন তরুণ স্ট্যান্ডবাই কিপার রয়েছে জাতীয় দলে। তাদের কাউকে সুযোগ দেওয়া যেতে পারে। তবে মুশফিক বললেন, "আমি যদি দু্টি বা তিনটি দায়িত্বে থাকি, তার মানে বোর্ড বা টিম ম্যানেজমেন্ট আমার ওপর আস্থা রাখছে। যদি ভালো করতে না পারি, তাহলে তারা যা মনে করেন, সিদ্ধান্ত নিতে পারেন। "


মন্তব্য