kalerkantho


টেস্ট ব্যাটিং শেখালেন কামরুল ইসলাম রাব্বি

সত্যজিৎ কাঞ্জিলাল   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:২৪



টেস্ট ব্যাটিং শেখালেন কামরুল ইসলাম রাব্বি

হায়দরাবাদ টেস্টে ইতিমধ্যে শেষ হয়ে গেছে। ফলাফলও সবাই জেনে গেছেন।

এখন স্বভাবতই চলবে পারফর্মেন্সের কাটাছেঁড়া। চতুর্থ দিনের শেষ সেশন থেকে ম্যাচের পরিস্থিতি যখন দাবি করছিল উইকেটে টিকে থাকা; তখন সেই বিষয়ে মনোযোগ দিতে দেখা যায়নি বাংলাদেশি ব্যাটসম্যানদের। তারকা সিনিয়র ব্যাটসম্যানরা অযথা শট খেলতে গিয়ে আউট হয়েছেন। এতসব হতাশার মাঝে সময়ের দাবি অনুযায়ী অসাধারণ টেস্ট ব্যাটিং দেখালেন পেসার হিসেবে খেলতে  নামা কামরুল ইসলাম রাব্বি। এককথায় টেস্ট ব্যাটিং কাকে বলে সেটা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন ক্যারিয়ারে পঞ্চম টেস্ট খেলতে নামা এই তরুণ।

প্রথম ইনিংসে ব্যাট করার তেমন সুযোগ পাননি কামরুল। আসলে তার কোনো সঙ্গী ছিল না। তিনি ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নেমে ১০ বল খেলার সুযোগ পেয়ে রানশূন্য থাকেন। সেঞ্চুরিয়ান মুশফিক অশ্বিনের বলে আউট হওয়ায় কামরুলকে অপরাজিত থেকেই মাঠ ছাড়তে হয়।

দ্বিতীয় ইনিংসেও একই পরিস্থিতিতে পড়েন কামরুল। এবার অবশ্য তাকে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নামতে হয়নি। মাহমুদ উল্লাহ ফিরে যাওয়ার পর তাকে নামানো হয়। সুযোগ পেয়ে এবার তিনি দেখান টেস্ট ব্যাটিং কাকে বলে!

মোট ৭০ বল খেলে সংগ্রহ করেন মাত্র ৩ রান! তাকে আউট করতে গিয়ে ঘাম ছুটে যাচ্ছিল ভারতীয় বোলারদের। কিন্তু শেষ পর্যন্ত আউট করা যায়নি তাকে। হ্যাঁ, দ্বিতীয় ইনিংসেও অপরাজিত থাকেন ২৫ বছর বয়সী এই তরুণ। তিনি ক্রিজে থাকতেই একে একে প্যাভিলিয়নে ফেরেন শেষ স্বীকৃত ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজ, স্পিনার তাইজুল ইসলাম এবং ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নামা তাসকিন আহমেদ।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসে ৯২ বলে ২ এবং দ্বিতীয় ইনিংসে ৪৭ বলে ৩ চার ১ ছক্কায় ২৫ রান করেছিলেন তিনি। সে সময়ই টেস্ট ব্যাটিংয়ে আলোচিত হন কামরুল।


মন্তব্য