kalerkantho


মাহমুদ উল্লাহর প্রতিরোধে নতুন আশা

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৩৮



মাহমুদ উল্লাহর প্রতিরোধে নতুন আশা

পঞ্চম দিনের শুরুতে সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিমকে হারিয়ে যখন অল আউটের শঙ্কায় ভুগছে বাংলাদেশ তখন ফর্মহীনতায় ভোগা মাহমুদ উল্লাহ রিয়াদ হাল ধরলেন দলের। ঠাণ্ডা মাথায় ব্যাট চালিয়ে তুলে নিলেন হাফ সেঞ্চুরি।

সঙ্গী সাব্বির রহমানও দারুণ ব্যাট করছেন। এই জুটিতে লাঞ্চের আগে আবারও ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ।

৬৭তম ওভারে এই দুজনের প্রতিরোধে বাংলাদেশ ২০০ রান অতিক্রম করে।  লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ২০২/৫। মাহমুদউল্লাহ ৫৮ ও ও সাব্বির রহমান ১৮ রানে অপরাজিত। অবিচ্ছন্ন ষষ্ঠ উইকেটে ১৪.২ ওভারে ৪০ রানের জুটি গড়েছেন এই দুই ব্যাটসম্যান।  উমেশ যাদবকে বাউন্ডারি হাঁকিয়ে ১১৫ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন মাহমুদ উল্লাহ।  মাহমুদ উল্লাহ এই টেস্টের আগে নিউজিল্যান্ডে সর্বশেষ চার ইনিংসে স্কোর ৩৮, ১৯, ৫, ২৬। এখানে প্রথম ইনিংসে ২৮।

টেস্টে সর্বশেষ ফিফটি ১০ ইনিংস আগে। ২০১৫ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামে।

এর আগে দিনের শুরুতেই ফিরে যান বিশ্বেসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের চতুর্থ উইকেটের পতন ঘটে রবিন্দ্র জাদেজার ঘূর্ণিতে। জাদেজার বলে চেতেশ্বর পুজারার হাতে সহজ ক্যাচ দিয়ে ফেরেন সাকিব (২২)।  রবীন্দ্র জাদেজার আচমকা লাফিয়ে ওঠা বলে কিছু করার ছিল না সাকিব আল হাসানের।

সাকিবের বিদায়ের পর রবিচন্দ্রন অশ্বিনকে অযথা তুলে মারতে গিয়ে রবিন্দ্র জাদেজার তালুবন্দি হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অধিনায়ক মুশফিকুর রহিম। রিয়াদের সঙ্গে তার ৫৬ রানের জুটির সেখানেই ইতি ঘটে। প্রথম ইনিংসে ঠিক একই ভুল করে সমালোচনায় বিদ্ধ হয়েছিলেন সাকিব আল হাসান। দলের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে তাদের খেলতে হবে আরও দুই সেশন।


মন্তব্য