kalerkantho


বাংলাদেশ ভারতে গেলে নাকি দর্শক হয় না?

সত্যজিৎ কাঞ্জিলাল   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৩১



বাংলাদেশ ভারতে গেলে নাকি দর্শক হয় না?

এই অভিযোগে দিনের পর দিন, বছরের পর বছর বাংলাদেশকে ভারত সফর থেকে বঞ্চিত করা হয়েছে। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পরও ১৬ বছর ভারতে টেস্ট সফরে যেতে পারেনি বাংলাদেশ।

এ ছাড়া সিরিজ আয়োজন নিয়েও চলেছে গড়িমসি। সেই সঙ্গে সে দেশের ক্রিকেটসংশ্লিষ্ট নানা ব্যক্তির তীর্যক বাক্যবাণ তো আছেই। অজুহাত একটাই- বাংলাদেশের সঙ্গে খেলা হলে নাকি দর্শক হয় না। আর এতে আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় ভারত।

অর্থ ভারতীয় ক্রিকেটের অনেক বড় নিয়ামক। কারণ ভারতেই ক্রিকেট সবচেয়ে বেশি বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়। আন্তর্জাতিক ম্যাচ থেকে শুরু করে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আইপিএলেও থাকে মাঠভর্তি দর্শক। এ জন্য আইসিসির কাছ থেকে বিভিন্ন সময় নানা সুবিধা পেয়েছে ভারত। এসব সুবিধা দেওয়ার জন্য তিন মোড়ল নীতিও করেছিল আইসিসি।

যদিও এখন এই নীতি থেকে সরে আসার উদ্যোগ নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। তিন মোড়ল নীতি অনুযায়ী আইসিসির আয়ের মোট ২০ ভাগেরও বেশি পেত ভারতীয় ক্রিকেট বোর্ড।

টেস্টে এমনিতেই দর্শক হয় না। সেজন্য অনেক সাবেক ক্রিকেটাররাই টেস্টের সময় কমিয়ে আনার পক্ষে জোড়ালো দাবি তুলেছেন। সেই মুহূর্তে প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট খেলতে গেছে বাংলাদেশ। ম্যাচের আজ চতুর্থ দিন চলছে। হায়দরাবাদে ৫৫ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন গ্যালারি প্রায় ভরে গেছে। ম্যাচের প্রথম দিন দর্শক একটু কম থাকলেও দ্বিতীয় দিন থেকেই দর্শক আসতে শুরু করেছে। আসলে গত বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই আলাদা এক উত্তেজনা। যেমনটা ভারত-পাকিস্তান ম্যাচের ক্ষেত্রে দেখা যেত আগে। সেই উত্তেজনাই দর্শকদের টেনে এনেছে মাঠে। দেশে বসে টিভিতে যারা খেলা দেখছেন তাদের চোখেও নিশ্চয়ই ধরা পড়েছে এই দৃশ্য।  এরপরও কী ভবিষ্যতে বলা হবে, 'বাংলাদেশ ভারতে খেলতে গেলে দর্শক হয় না'?


মন্তব্য