kalerkantho


বিশাল টার্গেট দিয়ে ইনিংস ঘোষণা ভারতের

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:০২



বিশাল টার্গেট দিয়ে ইনিংস ঘোষণা ভারতের

হায়দরাবাদের চতুর্থ দিনে অনুমিতভাবেই ইনিংস ঘোষণা করল স্বাগতিক ভারত। দ্বিতীয় ইনিংসে ২৯ ওভার ব্যাট করে দ্রুত ১৫৯ রান তুলে চা বিরতির সময় ইনিংস ঘোষণা করে কোহলি বাহিনী।

দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সামনে এখন টার্গেট ৪৫৯ রান। এই বিশাল টার্গেট দেড় দিনে অতিক্রম করা শিশুসুলভ কল্পনা ছাড়া আর কিছুই না। তবে পঞ্চম দিন পর্যন্ত ব্যাট করে ম্যাচটি ড্র করতে পারে বাংলাদেশ।

অধিনায়ক মুশফিকুর রহিমের দুর্দান্ত সেঞ্চুরিতে ৩৮৮ রানে চতুর্থ দিনে নিজেদের প্রথম ইনিংস শেষ করে বাংলাদেশ। এ ছাড়া সাকিব ৮২ এবং মেহেদী মিরাজ ৫১ রান করেন। মুলত মুশফিক-মিরাজের জুটিই ভারতের জয়ের স্বপ্ন অনেকটাই ফিকে করে দেয়। এজন্যই ফলো-অন থেকে ১০০ রান পিছিয়ে অলআউট হলেও বাংলাদেশকে ফলো-অন করায়নি কোহলি বাহিনী। দশম ব্যাটসম্যান হিসেবে মুশফিককে আউট করে টেস্টে বিশ্বের দ্রুততম ২৫০ শিকারের রেকর্ড গড়েন রবিচন্দ্রন অশ্বিন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই তাসকিনের তোপে পড়ে ভারত।

পরপর দুটি উইকেট তুলে নেন এই তরুণ তুর্কী। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুরালি বিজয় এবং লোকেশ রাহুলের উইকেট শিকার হন তাসকিনের। প্রথম ইনিংসেও লোকেশ রাহুলকে প্রথম ওভারেই আউট করেছিলেন তিনি। ভারতের দলীয় ১২ রানে তাসকিনের প্রথম শিকার হলেন মুরালি বিজয় (৭)। পরবর্তী ওভারে এসে আবারও লোকেশ রাহুলকে (১০) উইকেটকিপার মুশফিকুর রহিমের ক্যাচে পরিণত করেন তিনি।

এরপর শুরু হয় সাকিবের ঘূর্ণি জাদু। প্রথম ইনিংসে উইকেটশুন্য সাকিব এদিন ২টি উইকেট তুলে নেন।  তাসকিনের জোড়া আঘাতের পর চেতেশ্বর পুজারা আর বিরাট কোহলি মিলে ৬৭ রানের জুটি গড়েছিলেন। সাকিবের ঘূর্ণিতে মাহমুদ উল্লাহর দারুণ এক ক্যাচে পরিণত হয়ে বিদায় নিলেন ৪০ বলে ৩৮ রান করা বিরাট কোহলি। এরপর তার দ্বিতীয় শিকার হয় আজিঙ্কা রাহানে। শেষ পর্যন্ত ৪ উইকেটে ১৫৯ রানে ইনিংস ঘোষণা করে ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।


মন্তব্য