kalerkantho


মুশফিককে ফিরিয়েই বিশ্বরেকর্ড গড়লেন অশ্বিন

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:১১



মুশফিককে ফিরিয়েই বিশ্বরেকর্ড গড়লেন অশ্বিন

অপেক্ষা ছিল বাংলাদেশের বিপক্ষে টেস্টের। আর দুটি উইকেট পেলেই বিশ্বরেকর্ডের মালিক হয়ে যাবেন এই সময়ের সবচেয়ে আলোচিত অল-রাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন।

অবশেষে তিনি ২ উইকেট পেলেন; যে উইকেট দুটি বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ- সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম। ম্যাচের তৃতীয় দিনেই সেঞ্চুরি বঞ্চিত করেছেন সাকিবকে। যদিও এতে অশ্বিনের কৃতিত্বের চাইতে সাকিবের বাজে শটের দায় বেশি। চতুর্থ দিনে এসে সেঞ্চুরিয়ান বাংলাদেশ অধিনায়ককে আউট করে টেস্টে দ্রুততম ২৫০ উইকেটের রেকর্ড গড়লেন বিশ্বসেরা টেস্ট অল-রাউন্ডার।

এর আগে টেস্টে দ্রুততম ২৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ডেনিস লিলির। তিনি ১৯৮১ সালে ভারতের বিপক্ষে মেলবোর্ন টেস্টে ২৫০তম উইকেট পান। সেটি ছিল তার ক্যারিয়ারের ৪৮তম টেস্ট। শেষ পর্যন্ত তিনি ৭০ টেস্টে ৩৫৫ উইকেটের মালিক হয়ে অবসর নেন। অশ্বিন তার চেয়ে ৩ টেস্ট কম খেলেই এই বিশ্বরেকর্ড গড়লেন।

বাংলাদেশের বিপক্ষে হায়দরাবাদ টেস্ট ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের ৪৫তম টেস্ট ম্যাচ।

বাংলাদেশ টেস্টের আগে ভারতের হয়ে ৪৪টি টেস্ট ম্যাচ খেলা রবিচন্দ্রন অশ্বিন ৮২টি ইনিংসে বল হাতে ২৪.৯৬ গড়ে ২৪৮টি উইকেট নিজের ঝুলিতে পুরেছেন। টেস্ট ক্যারিয়ারে ইনিংসে ২৪বার ৫ উইকেট এবং ম্যাচে ১০ উইকেট নিয়েছেন সাতবার। তার ইনিংস সেরা বোলিং ফিগার ৫৯ রানে ৭ উইকেট এবং ম্যাচসেরা বোলিং ফিগার ১৪০ রানে ১৩টি উইকেট। উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ২০০ উইকেট শিকারীর নামও রবিচন্দ্রন অশ্বিন। নিউজিল্যন্ডের বিপক্ষে গত বছর কানপুর টেস্টে তিনি এই কৃতিত্ব দেখান।


মন্তব্য