kalerkantho


থামলেন মুশফিক; শেষ হলো বাংলাদেশের ইনিংস

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৫৩



থামলেন মুশফিক; শেষ হলো বাংলাদেশের ইনিংস

অনেকট নাটকীয়তা আর লড়াইয়ের ইতিহাস গড়ে ইনিংস শেষ হলো বাংলাদেশের। ভারতের পাহাড় প্রমাণ রানের জবাবে ২৯৯ রান পেছনে থেকেই থামল বাংলাদেশ। তৃতীয় দিনে মুশফিক-মিরাজের লড়াই আর চতুর্থ দিনে এসে মুশফিকের সেঞ্চুরির কল্যাণে ৩৮৮ রানে অল আউট হলো বাংলাদেশ। ২৬২ বলে ১৬ চার এবং ২ ছক্কায় ১২৮ রানে সর্বশেষ ব্যাটসম্যান হিসেবে আউট হলেন মুশফিক। প্রচণ্ড চাপের মধ্যে এমন একটা দুর্দান্ত ইনিংস খেলার পর প্রতিপক্ষ খেলোয়াড়দের অভিনন্দনেও ভাসলেন মুশফিক।

৬ উইকেটে ৩২২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। সপ্তম উইকেটে ৮৭ রানের জুটি গড়ে অপরাজিত ছিলেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম এবং তরুণ অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ। গতকালই ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন মিরাজ। তবে চতুর্থ দিনে এসে আর কোনো রান যোগ করতে পারেননি। ৫১ রান করে ভুবনেশ্বর কুমারের একটি লেট ইন সুইংয়ে বোল্ড হয়ে যান তিনি। ১০৭ বলের ইনিংসটিতে তিনি ১০টি চার মেরেছেন।

এরপর কোনো স্বীকৃত ব্যাটসম্যান না থাকায় বাংলাদেশের ইনিংস শেষ হওয়া কেবল সময়ের ব্যাপার ছিল। সেই সময়টাকে দীর্ঘায়িত করলেন মুশফিক। তাকে সঙ্গ দিয়ে গেলেন বোলাররা।

অধিনায়ককে সঙ্গ দিতে আসা তাইজুল ৩৮ বল খেলে ২ বাউন্ডারিতে ১০ রান করে উমেশ যাদবের বলে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়লেন। মুশির নতুন সঙ্গী হলেন তাসকিন আহমেদ। তাসকিনকে সঙ্গী করে ২৩৫ বলে ১৩ চার এবং ১ ছক্কায় তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১২৭ রান করে অশ্বিনের শিকার হলেন তিনি। বাংলাদেশ থামল ৩৮৮ রানে।


মন্তব্য