kalerkantho


স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দুর্দান্ত সেঞ্চুরি অধিনায়কের

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:১০



স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দুর্দান্ত সেঞ্চুরি অধিনায়কের

ভারতের দুই সেঞ্চুরি আর একটি ডাবল সেঞ্চুরির বিপরীতে অন্তত দুটি সেঞ্চুরি হওয়া উচিত ছিল বাংলাদেশের। কিন্তু তা হলো কই? সেঞ্চুরির কাছাকাছি গিয়ে বাজে শট খেলে আউট হওয়ার ধারাবাহিকতা অব্যাহত রাখলেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের আউটের পর তৃতীয় দিনেই বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যাওয়াটাই স্বাভাবিক ছিল। কিন্তু হলো না অধিনায়ক মুশফিক আর তরুণ তুর্কি মেহেদী হাসান মিরাজের সৌজন্যে। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকালেন মুশফিক।

দলের ঘোর বিপদে ব্যাটিং নিয়ে তীব্র সমালোচনায় থাকা মিরাজ দারুণ ব্যাটিং করলেন। মুশফিককে যোগ্য সঙ্গ দিয়ে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি এবং সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ৫১ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন শেষ করলেও চতুর্থ দিনে আর রান যোগ করতে পারেননি। ভুবনেশ্বর কুমারের একটি লেট ইন সুইংয়ে বোল্ড হয়ে গেছেন।

এরপর আর কোনো স্বীকৃত ব্যাটসম্যান নেই। তাইজুল ইসলামকে সঙ্গী করে একাই লড়তে থাকলেন অধিনায়ক।

কিন্তু তাইজুল বেশিক্ষণ সঙ্গ দিতে পারলেন না তাকে। ৩৮ বল খেলে ২ বাউন্ডারিতে ১০ রান করে উমেশ যাদবের বলে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়লেন তিনি। মুশির নতুন সঙ্গী হলেন তাসকিন আহমেদ। তাসকিনকে সঙ্গী করে ২৩৫ বলে ১৩ চার এবং ১ ছক্কায় তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। অভিনন্দন মুশফিকুর রহিম।


মন্তব্য