kalerkantho


দলের মহাবিপদে এবার 'ব্যাটিং ম্যাজিক' দেখালেন মিরাজ

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:১৯



দলের মহাবিপদে এবার 'ব্যাটিং ম্যাজিক' দেখালেন মিরাজ

ম্যাচের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন চলছে মাত্র। ভারতের বিশাল রানের জবাবে ব্যাট করতে নেমে ৬ উইকেট নেই হয়ে গেছে বাংলাদেশের। এমতাবস্থায় সবাই অলআউট হয়ে ইনিংস হারের লজ্জায় ডোবার প্রহর গুনছে। উইকেটের একপ্রান্ত আগলে ধরে একা অসহায় দাঁড়িয়ে আছেন দলের কান্ডারি মুশফিকুর রহিম। কে দেবে তাকে সঙ্গ। সাব্বিরের বিদায়ের পর যার উইকেটে আসার কথা, তার ব্যাটিং নিয়েই তো চারদিকে সমালোচনা।

৮ নম্বরে ব্যাট করতে নামা সেই ব্যাটসম্যানটির নাম মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ডে বিপক্ষে ২ টেস্টে ১৯ উইকেট নিয়ে যিনি বিশ্বব্যপী পরিচিতি পেয়েছেন। কিন্তু তিনি তো কেবল একজন স্পিনার নন। ঘরোয়া ক্রিকেটে কিংবা বয়সভিত্তিক দলে তার পরিচিতি একজন অলরাউন্ডার হিসবে। সেই ব্যাটিং সত্তাটাই যেন কোথায় হারিয়ে ফেলেছিলেন তিনি।

হায়দরাবাদ টেস্টের আগে ৪ টেস্টের ৮ ইনিংসে তার রান মাত্র ২০! সর্বোচ্চ রান ১০। বাকী ইনিংসগুলো দুই অংকে পৌঁছায়নি। অন্যদিকে তার রানের চাইতে উইকেট ছিল বেশি! ৪ টেস্টে তার উইকেটসংখ্যা ২৩!

সেই মেহেদীই এবার জ্বলে উঠলেন দলের অতি প্রয়োজনের সময়। অধিনায়ক মুশফিকের সঙ্গে তাল মিলিয়ে অসাধারণ ধৈর্য্য দেখিয়ে দলের সিনিয়রদের টেস্ট খেলা শেখালেন তিনি। ১০৩ বল খেলে ৫১ রানে অপরাজিত থাকলেন। বলা বাহুল্য যে, এটা তার ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তথা সর্বোচ্চ রান। এই ইনিংসে আবার ১০টি চারের মারও আছে। মুশফিকের সঙ্গে অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিতে ৮৭ রান যোগ করলেন তিনি। বলার অপেক্ষা রাখে না যে, পরাজের লজ্জা থেকে বাঁচার যে বিন্দু পরিমাণ সম্ভাবনা আছে, তা বাঁচিয়ে রেখেছে এই জুটি। সেই সম্ভাবনা আরও উজ্জল হবে নাকি অন্ধকারে হারিয়ে যাবে তার জানতে এখন চতুর্থ দিনের খেলা শুরুর প্রতীক্ষা।


মন্তব্য