kalerkantho


এক সাধুর পরামর্শেই নাকি কোহলির এত সাফল্য!

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫৮



এক সাধুর পরামর্শেই নাকি কোহলির এত সাফল্য!

ভারতের রাজনীতিক থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের তারকাদের ওপর ভীষণ প্রভাব আছে সে দেশের ধর্মগুরুদের। তারকারা প্রায়ই ধর্মগুরুদের সাক্ষাতে গিয়ে শিরোনামে আসেন।

এবার সেই তালিকায় যুক্ত হলেন ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে শুক্রবার ডাবল সেঞ্চুরি করার পর এক স্বঘোষিত ধর্মগুরু ঘোষণা করলেন, তার পরামর্শেই নাকি কোহলির এত সাফল্য!

কোহলি মাঠে নামলেই এখন সেঞ্চুরি না হয় ডাবল সেঞ্চুরি। রানের বন্যা বইছে তার ব্যাট থেকে। পেরিয়ে যাচ্ছেন একের পর এক মাইলফলক।  টানা চার সিরিজে চার ডাবল সেঞ্চুরি করে ভেঙেছেন ব্র্যাডম্যান-দ্রাবিড় আর শেবাগের বিশ্বরেকর্ড। নেতৃত্বে আসার পর থেকে যেন আরও বিধ্বংসী হয়ে উঠেছেন কোহালি। গত এক বছরে তার পারফর্মেন্সের গ্রাফ কেবলই ঊর্ধ্বমুখী। তার এই সাফল্যের রহস্য কী? বেশির ভাগ ক্ষেত্রেই এর উত্তর হবে, সংযম। কিন্তু এর পিছনে যে এক অন্য রহস্য আছে, তা এ বার 'ফাঁস' করলেন ডেরা সচ্চা সৌদার প্রধান।

দাবি করলেন, খারাপ ফর্মে থাকা কোহলিকে পেপটক দিয়ে ফর্মে ফিরিয়েছেন তিনিই!

সম্প্রতি এক সাক্ষাৎকারে এই স্বঘোষিত ধর্মগুরু বলেন, "কোহলি কিছুতেই ওর স্কোরগুলিকে বড় স্কোরে পরিণত করতে পারছিল না। ও আমার কাছে পরামর্শ চেয়েছিল। আমি ওকে বলি আরও বেশি করে প্র্যাকটিস করতে আর শেখার বিষয়ে আরও মনোযাগী হতে। তার পর থেকেই ও ফর্মে ফেরে। "

তার এই পরামর্শর পর কোহলি ধন্যবাদও জানিয়েছিলেন বলে দাবি করেন রাম রহিম। কোহলি কোহালি বা তার পরিবারের পক্ষ থেকে অবশ্য এই বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: আনন্দবাজার


মন্তব্য